বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

মালদহের সীমান্ত এলাকা থেকে তিন
কোটি টাকার সোনা উদ্ধার, গ্রেপ্তার ৫

সংবাদদাতা, মালদহ: মালদহের ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় যৌথ অভিযান চালিয়ে বিপুল পরিমাণ সোনা উদ্ধার করল রাজস্ব দপ্তরের গোয়েন্দা শাখার তিনটি ভিন্ন জেলার আধিকারিকরা। উদ্ধার করা হয়েছে ছয় কেজিরও বেশি সোনা। উদ্ধার হওয়া সোনার বাজার মূল্য প্রায় তিন কোটি টাকারও বেশি বলে রাজস্ব দপ্তর সূত্রে জানা গিয়েছে। সোনা পাচারের ঘটনায় যুক্ত থাকার অভিযোগে পাঁচ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতরা সকলেই দক্ষিণ দিনাজপুরের বাসিন্দা বলে জানা গিয়েছে। শনিবার ধৃতদের আদালতে তোলা হলে তাদের জেল হেফাজতে পাঠানো হয়েছে। মালদহে বিপুল পরিমাণ সোনা উদ্ধারের ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে।
রাজস্ব দপ্তর সুত্রে জানা গিয়েছে, ধৃতদের নাম অখিল মোরাল, আশিস কুমার দত্ত, উত্তম কুমার দত্ত, দীপেশ কুমায় ঘোষ ও অতুল দাস। তাদের প্রত্যেকের বাড়িই দক্ষিণ দিনাজপুর জেলার হিলি থানা এলাকায়। কীভাবে ওই সোনা পাচারের পরিকল্পনা করা হয়েছিল তা নিয়ে ইতিমধ্যেই তাদের জিজ্ঞাসাবাদ করেছেন আধিকারিকরা। 
জানা গিয়েছে, মালদহ দিয়ে বিপুল পরিমাণ সোনা পাচারের চেষ্টা হবে বলে গোপন সূত্রে জানতে পেরে রাজস্ব দপ্তরের শিলিগুড়ি আঞ্চলিক শাখা, বহরমপুর আঞ্চলিক শাখা এবং মালদহ উপ-আঞ্চলিক শাখার আধিকারিকরা শুক্রবার যৌথ অভিযান করেন। অভিযান চালানো হয় মালদহের ইংলিশবাজার থানা এলাকার যদুপুর-২ গ্রাম পঞ্চায়েতের কেষ্টপুর এলাকায়। এলাকাটি ভারত – বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন। ওই অভিযান চালিয়ে ৬ কেজি ৭১২ গ্রাম সোনা সহ প্রথমে একজনকে গ্রেপ্তার করেন ডিআরআই আধিকারিকরা। পরে তাকে জিজ্ঞাসাবাদ করে আরও চার জনকে গ্রেপ্তার করা হয়। 
এবিষয়ে ডাইরেক্টরেট অব রেভেনিউ ইন্টেলিজেন্স বা ডিআরআইয়ের আধিকারিকরা মুখ খুলতে না চাইলেও তাঁদের আইনজীবী সুদীপ্ত গঙ্গোপাধ্যায় বলেন, যে সোনা উদ্ধার হয়েছে তার বাজার মূল্য প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকারও বেশি। ওই সোনা মালদহ হয়ে বাংলাদেশে পাচার করা হচ্ছিল বলে ধৃতদের জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে। ধৃতদের এদিন আদালতের মাধ্যমে জেল হেফাজতে পাঠানো হয়েছে। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে বেশকিছু সূত্র পাওয়া গিয়েছে। তার ভিত্তিতে বিষয়টি নিয়ে আরও তদন্ত চালাচ্ছেন ডিআরআই আধিকারিকরা। মালদহের ভারত – বাংলাদেশ সীমান্ত এলাকা দিয়ে মূলতঃ জালনোট, বিভিন্ন ধরনের মাদক, কাশির সিরাপ বা গবাদিপশু পাচার হয়ে থাকে। ফলে সীমান্ত এলাকায় বিশেষ নজরদারি চালায় সীমান্ত রক্ষী বাহিনী এবং পুলিস। কিন্তু এবার মালদহের আন্তর্জাতিক সীমান্ত দিয়ে উল্লেখযোগ্য পরিমাণ সোনা পাচারের চেষ্টা হওয়ায় কার্যত বিস্মিত পুলিস ও গোয়েন্দা আধিকারিকরাও। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক আধিকারিক বলেন, সোনা পাচার মূলতঃ শিলিগুড়ি বা সংলগ্ন এলাকা দিয়ে হয়ে থাকে। মালদহ দিয়ে সোনা পাচারের ঘটনা সচরাচর ঘটে না। কিন্তু মালদহ সীমান্তকেও বড় পরিমাণে সোনা পাচারের জন্য বেছে নেওয়ার পিছনে কী কারণ রয়েছে তাও খতিয়ে দেখা হচ্ছে। সোনা পাচারের এই চক্রের মূল পাণ্ডা অন্য কেউ বা তারা অন্য কোথাও গা ঢাকা দিয়েছে কিনা তা নিয়েও ডিআরআইয়ের পাশাপাশি গোয়েন্দা সংস্থা ও পুলিস খোঁজখবর চালাচ্ছে বলে জানা গিয়েছে। 

26th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ