বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

মডেল বুথে ভোট দিয়ে ভিন্ন
অভিজ্ঞতা পেলেন ভোটাররা

সোমনাথ চক্রবর্তী, ফালাকাটা : ২০২১’র বিধানসভা নির্বাচনে একঅন্যরকম ভোটগ্রহণ কেন্দ্রের সাক্ষী হয়ে রইলেন ফালাকাটাবাসী। আলিপুরদুয়ার জেলার ফালাকাটা ব্লকের তিনটি বুথকে এবার নির্বাচন কমিশন মডেল বুথ হিসেবে ঘোষণা করেছিল। কমিশনের নির্দেশিকা অনুযায়ী, সংশ্লিষ্ট বুথ তিনটিকে জেলা নির্বাচন দপ্তর সাজিয়ে তুলেছিল। কি নেই এই বুথে। বুথের এককোণে করা ছিল সেলফি পয়েন্ট। মহামারী করোনা বিষয়ে ভোটারদের সচেতন করতে ছিল বিভিন্ন ধরনের পোস্টার। করা হয়েছিল পুরুষ ও মহিলাদের জন্য আলাদা করে টয়লেট, পানীয় জলের ব্যবস্থা। এমন বুথে ভোট দিয়ে এক নতুন অভিজ্ঞতার সাক্ষী থাকলেন ভোটাররা। বুথে রাজ্য পুলিসের পাশাপাশি মোতায়েন ছিলেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরাও। 
২৩৯ নম্বর বুথের ভোটার পাপ্পু দাস বলেন, আমি সৌভাগ্যবান কারণ আমি মডেল বুথের ভোটার। অসহ্য গরমে কষ্ট হচ্ছিল বয়স্কদের। তাই তাঁদের বসার জন্য ছিল চেয়ার, মাথার উপরে ছিল ফ্যান। যা তাঁদের অনেকটাই স্বস্তি দিয়েছে। তবে সবচেয়ে বেশি আমার নজর কেড়েছে সেলফি পয়েন্ট। 
ফালাকাটার বিডিও তথা ব্লক নির্বাচনী আধিকারিক সুপ্রতীক মজুমদার বলেন, এই ব্লকে মোট তিনটি বুথকে কমিশনের নির্দেশমতো আমরা মডেল বুথ হিসেবে তৈরি করি। এমন আয়োজনে ভোটারদের পাশাপাশি খুশি ছিলেন পুলিস ও কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। এমন মডেল বুথ আগামী দিনে হয়তো সব কেন্দ্রেই করা হবে। 
ফালাকাটা ব্লক সদর থেকে খানিক দূরে অমরপল্লি আইসিডিএস সেন্টারে ছিল ২৩৯ নম্বর বুথ। এই ভোটগ্রহণ কেন্দ্রটিকে কমিশন মডেল বুথ হিসেবে ঘোষণা করেছিল। এছাড়াও ফালাকাটার ১৮৬ ও ১৮৬এ বুথকেও মডেল বুথ করা হয়েছিল। বিয়েবাড়ির প্যান্ডেলের আদলে একেবারে সাজানো গোছানো টিপটাপ ছিল বুথ। বুথে ঢোকার মুখে ছিল, আমার ভোট আমার অধিকার লেখা ফ্লেক্স। বুথের ভিতরে করোনা সচেতনা বিষয়ে নির্বাচন কমিশনের বিভিন্ন বার্তা দেওয়া ফ্লেক্স ঝোলানো হয়েছিল। অনেকেই ভোট দিয়ে ছবি তুলে চান। তাঁদেরও নিরাশ করেনি কমিশন। তাই করা ছিল সেলফি পয়েন্ট। যেটা তরুণ-তরুণীদের নজর কেড়েছে। বয়স্ক ভোটারদের বসার জন্য চেয়ারে রাখা হয়েছিল। ভোটারদের যাতে গরমে অসুবিধায় পড়তে না হয় তারজন্য ঘুরছিল সিলিং ফ্যান। ভোটদাতাদের বুথে ঢোকার আগে শরীরের তাপমাত্রা থার্মাল গান দিয়ে মাপা হয়। এরপর দেওয়া হয় হ্যান্ড গ্লাভস ও মাস্ক। যা পরে বুথের ভিতরে ঢোকেন ভোটাররা।

11th     April,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ