বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

জয় আনতে বুথকে শক্তিশালী করতে মরিয়া তৃণমূল-বিজেপি
চা বাগানে যাচ্ছে যুযুধান দলের নেতা-কর্মীরা

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ‘বুথ যেকার, জিত হুই সেকার’ অর্থাৎ বুথ যার, জয় তার। কালচিনিতে এই স্লোগানই পাখির চোখ করেছে তৃণমূল কংগ্রেস ও বিজেপি। তৃণমূল গত সপ্তাহে পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা ঘোষণা করেছে। তবে বিজেপির এখনও এই এলাকার প্রার্থীর নাম প্রকাশ করেনি। কিন্তু বুথকে টার্গেট করে কালচিনিতে ভোটের ঘুঁটি সাজাচ্ছে যুযুধান দুই প্রতিপক্ষই। 
আলিপুরদুয়ার জেলায় ১০ এপ্রিল ভোট গ্রহণ করা হবে। ওই দিন পর্যন্ত কালচিনির বুথের কর্মীদের বুথ ছেড়ে অন্য এলাকায় যেতে মানা করেছে তৃণমূল নেতৃত্ব। প্রতিটি বুথে পাঁচজন করে পুরুষ ও মহিলাদের নিয়ে আলাদা করে দু’টি গ্রুপ তৈরি করা হয়েছে। চা শ্রমিক ভোটারদের সঙ্গে যোগাযোগ রাখতে দলের ওই পুরুষ ও মহিলা টিম এখন বাড়ি বাড়ি যাচ্ছে। পিছিয়ে নেই তৃণমূলের প্রধান প্রতিপক্ষ বিজেপিও। বিজেপি আবার প্রতি বুথে ২১ জনের গ্রুপ তৈরি করে চা শ্রমিকদের বাড়ি বাড়ি যাচ্ছে জনসংযোগ বাড়াতে। কালচিনি বিধানসভা কেন্দ্রে মোট বুথ ২৬৫টি। এরমধ্যে ২৫টি বুথ পড়েছে আলিপুরদুয়ার-২ ব্লকের মাঝেরডাবরি গ্রাম পঞ্চায়েতে। এই বিধানসভায় আছে ২৩টি চা বাগান। কালচিনিতে কৃষি এলাকা নেই গোটাটাই চা বাগান। ফলে কালচিনিতে এবারও ভোটে নির্ণায়ক হয়ে উঠবেন চা শ্রমিকরা। 
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল চা শ্রমিকদের নিয়ে যে কতটা আন্তরিক তৃণমূলের বুথভিত্তিক ওই পুরুষ ও মহিলা গ্রুপের সদস্যরা সেটাই শ্রমিকদের বোঝাচ্ছেন। চা সুন্দরী প্রকল্পে ঘর নির্মাণ, শ্রমিকদের দৈনিক মজুরি বৃদ্ধি, ফাউলাইয়ের টাকা চালু, বন্ধ বাগান খোলা, অবসরপ্রাপ্ত শ্রমিকদের জয় জোহার প্রকল্প, নিঃশুল্ক রেশন প্রদান এবং সর্বোপরি করোনাকালে শ্রমিকদের পাশে থাকা এসবই শ্রমিকদের সামনে তুলে ধরছে তৃণমূল। এবার এই কেন্দ্রের তৃণমূল প্রার্থী পাশাং লামা। তিনি ইতিমধ্যেই চা বাগানের শ্রমিক মহল্লায় গিয়ে প্রচার শুরু করেছেন। 
তৃণমূলের কালচিনি ব্লক সভাপতি গণেশ লামা বলেন, আমরা চা শ্রমিকদের এটাও বলছি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চা শ্রমিকদের বিষয়ে আন্তরিক বলেই ভোটের পরে শ্রমিকদের জন্য আরও উন্নয়ন করবে এই সরকার। 
শুধু তাই নয়, বিধানসভার ২৬৫টি বুথ বা ২৩টি চা বাগানের কোন বুথ ও কোন চা বাগান থেকে কত ভোট পাওয়া যাবে তৃণমূল তারও অঙ্ক কষা শুরু করে দিয়েছে। অঞ্চল ও ব্লক নেতৃত্ব বুথভিত্তিক দলের ওই পুরুষ ও মহিলা গ্রুপের কাছ থেকে তারও চুলচেরা খোঁজখবর নিচ্ছে। 
এখানে প্রার্থী ঘোষণা না হলেও চা বলে ভোটের প্রচারে পিছিয়ে নেই বিজেপিও। অসমে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি, আয়ুষ্মান যোজনা, ডুয়ার্সে এখনও অনেক বন্ধ চা বাগান না খোলা ও কেন্দ্রীয় বাজেটে চা শিল্পে বরাদ্দের পরিসংখ্যান প্রচারের আলোয় আনছে বিজেপি। 
কালচিনির বাসিন্দা বিজেপির জেলা সাধারণ সম্পাদক বীরেন্দ্র বড়া ওঁরাও বলেন, তৃণমূল তো সবে বুথে যাওয়া শুরু করেছে। আমরা অনেক দিন আগে থেকেই বুথভিত্তিক ২১ জনের গ্রুপ বানিয়ে শ্রমিকদের বাড়ি বাড়ি ভোটের প্রচার চালাচ্ছি। ফলে তৃণমূলের এই গ্রুপ তৈরি ভোটে কাজ দেব না। 
প্রসঙ্গত, ২০১৬ সালের বিধানসভা ভোটে তৃণমূলের উইলসন চম্প্রমারি মাত্র ১৫১১ ভোটের ব্যবধানে বিজেপির বিশাল লামাকে পরাজিত করেছিলেন। উইলসনবাবু পেয়েছিলেন ৬২ হাজার ৬১টি ভোট। সেই উইলসন চম্প্রমারি একবছর আগে সেই জোড়াফুল শিবির ছেড়ে পদ্মফুল শিবিরের যোগ দেন। 

8th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ