বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

ভোটার তালিকায় যুক্ত হচ্ছে বারকোড
এবার বুথ অ্যাপে স্ক্যান করলেই মিলবে ভোটারের যাবতীয় তথ্য

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: আসন্ন বিধানসভা নির্বাচনে কোচবিহার জেলার একটি বিধানসভা কেন্দ্রে এই প্রথম ‘বুথ অ্যাপ’ চালু করা হবে। এই বুথ অ্যাপ ব্যবহারের ফলে ভোটারদের নাম ভোটার তালিকা ঘেঁটে আলদা করে আর খুঁজে বের করতে হবে না। ভোটকর্মীরা মোবাইলে থাকা বুথ অ্যাপের মাধ্যমে ভোটার স্লিপে থাকা বারকোড মিলিয়ে দেখলেই ওই ভোটারের সম্পর্কে প্রয়োজনীয় সমস্ত তথ্য পেয়ে যাবেন। ভোটার স্লিপে ‘বারকোড’ ব্যবহারও এবারই প্রথম হচ্ছে। এতে ভোটগ্রহণ প্রক্রিয়ায় অনেকটাই সুবিধা হবে বলে মনে করছেন জেলা প্রশাসনের আধিকারিকরা। পাশাপাশি এবারই প্রথম নতুন ভোটাররা ‘ই-এপিক’ নিজের মোবাইল ফোনে ডাউনলোড করতে পারবেন। ই-এপিক মোবাইলে থাকলে সেটি দেখিয়েও তাঁরা ভোট দিতে পারবেন। এ জন্য নির্দিষ্ট পোর্টালে গিয়ে এপিক নম্বর দিয়ে ই-এপিক ডাউনলোড করতে হবে। 
কোচবিহারের অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) লক্ষ্মী ভব্যা তন্নেরু বলেন, নির্বাচন কমিশন এবার বুথ অ্যাপ চালু করেছে। এ জন্য কমিশন কিছু কিছু জেলা বাছাই করেছে। তারমধ্যে কোচবিহার জেলা রয়েছে। আমাদের জেলার মধ্যে একটিমাত্র বিধানসভা কেন্দ্রে এই বুথ অ্যাপ চালু করা হবে। কোন বিধানসভায় এটি হবে, তা কিছুদিনের মধ্যেই আমরা ঠিক করব। ফটোকপি করা ভোটার তালিকা দেখে ভোটারের নাম, সিরিয়াল নম্বর বের করতে কিছুটা সময় লাগে। কিন্তু বুথ অ্যাপের মাধ্যমে একজন ভোটকর্মী সহ঩জেই ওই ভোটারের প্রয়োজনীয় নথি বের করতে পারবেন। তারজন্য এবার ভোটার স্লিপেও বারকোড থাকবে। জেলার নতুন ভোটাররা ই-এপিক ডাউনলোড করতে পারবেন। তাই ভোটার কার্ড সঙ্গে না এনে মোবাইলে ই-এপিক দেখালেও তাঁরা ভোট দিতে পারবেন। 
ভোটের আগে নির্বাচন দপ্তরের মাধ্যমে প্রতিটি ভোটারকে ভোটার স্লিপ ইস্যু করা হয়। যাতে ভোটারের নাম, পার্ট নম্বর, ক্রমিক নম্বর লেখা থাকে। নির্বাচন কমিশন সেই স্লিপেই এবার একটি বারকোড রাখছে। সেই স্লিপ নিয়ে ভোটদাতা বুথে গেলে ভোটকর্মী ওই বারকোডটিকে বুথ অ্যাপের মাধ্যমে স্ক্যান করবেন। তাতেই ওই অ্যাপে নির্দিষ্ট ভোটারের পার্ট নম্বর কত, ক্রমিক নম্বর কত প্রভৃতি বিষয় চলে আসবে। ভোটার তালিকায় তাঁর নাম আছে কি না, সেটিও সেখানে দেখা যাবে। যদি ভোটার তালিকায় ওই ব্যক্তির নাম না থাকে, তাহলে ‘নট ফাউন্ড’ বলে তাঁকে চিহ্নিত করবে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এর আগে দিল্লির নির্বাচনে এই বুথ অ্যাপ ব্যবহার করা হয়েছিল। ২০২০ সালের বিহার বিধানসভা ভোটেও এটি ব্যবহার করা হয়। এবার তামিলনাডু, পুদুচেরি, কেরল, অসম ও পশ্চিমবঙ্গে ভোটে রয়েছে। এই সব রাজ্যেরই কিছু কিছু জেলায় এই বুথ অ্যাপ ব্যবহার করা হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গের জেলাগুলির মধ্যে কোচবিহার জেলাও রয়েছে।
জেলা নির্বাচন দপ্তর সূত্রে খবর, এবার নতুন ভোটারদের জন্য এখনও পর্যন্ত সাড়ে ১৮ হাজার ই-এপিক হয়েছে। তাঁরা নির্দিষ্ট পদ্ধতি মেনে সেই ই-এপিক নিজের মোবা‌ই঩ল ফোনেই ডাউনলোড করতে পারবেন। 

8th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ