বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

মেয়েদের জন্যও বহির্জগতের প্রবেশদ্বার খুলে যাচ্ছে...

নজিবর রহমান (অধ্যক্ষ, কালিয়াচক কলেজ, মালদহ): যখন সবুজসাথীর সাইকেলে চড়ে, ইউনিফর্ম ও জুতো পরে ছাত্রীরাও ছাত্রদের সঙ্গে পাল্লা দিয়ে এক গ্রাম থেকে আরেক গ্রামে স্কুল বা কলেজে ক্লাস করার জন্য লাইন করে যায়, তখন চোখ জুড়ানো, হৃদয় ভরানো অনুভূতি আসে। ‘ঘরকুনো’ হয়ে থাকা মেয়েদের জন্যও বহির্জগতের প্রবেশদ্বার খুলে যাচ্ছে দিন কে দিন।
সাধারণ তথা দুস্থ ঘরের মেয়েরা যুবতী হয়ে ওঠার পর বিয়ের প্রস্তাব এলেও এখন বিএ, বিএসসি পাশ করার তাগিদ অনুভব করে। কেউ কেউ আবার আরও উচ্চশিক্ষা, তথা এমএ, এমএসসি বা পিএইচডি করার আশাও পোষণ করতে সাহস পায়। পরিবারের আর্থিক সঙ্কুলান কম হলেও কন্যাশ্রী বা ঐক্যশ্রী তাদের সহায়তা করবে, একথা বাবা-মাকে ভরসা জোগায়।
কন্যাশ্রী যোদ্ধা হিসেবে এগিয়ে এসে বাল্যবিবাহ রোধে অনেক মেয়েই সরকারি আধিকারিকদের সাহায্যে অগ্রণী ভূমিকা পালন করছে। বিয়ের ব্যাপারে সামাজিক চাপ, বাবা-মায়ের উদাসীনতা বা অসহায়তার সম্মুখে কন্যাশ্রীর মেয়েরা স্বপ্ন নিয়ে সোচ্চার হতে পারছে। বিয়ের জন্য মুখ্যমন্ত্রী রূপশ্রী প্রকল্প রেখেছেন, যা দিয়ে গরীব ঘরে বিয়ের জন্য ন্যূনতম ব্যবস্থা করা সম্ভব হয়। সরকারি উদ্যোগে শহর ও গ্রামে ক্রমবর্ধমান সচেতনতা এবং মা-বাবার সদিচ্ছা যে আগের তুলনায় মেয়েদের অনেক দূর এগিয়ে দিয়েছে, একথা নির্দ্বিধায় বলা যায়।
মেয়েদের মেধার বিকাশ ঘটানোর পথে যে দুর্দমনীয় অন্তরায় ছিল, তা অনেকটাই দূর হয়েছে। কলেজ ক্যাম্পাসে ছাত্রীদের আনাগোনা বা ছাত্রীভর্তির তথ্যে নজর দিলেই তা পরিষ্কার হয়ে যাবে। আউটডোর গেমসের ক্ষেত্রে ছাত্রীদের অংশগ্রহণ এখনও যথেষ্ট না হলেও, এনএসএস ও এনসিসি বা ইনডোর কো কারিকুলার প্রোগ্রামগুলোতে ছাত্রীদের উপস্থিতি আগের তুলনায় অনেক বেড়ে গিয়েছে। 
আমার পশ্চিম মালদহে জন্ম। স্কুলের শিক্ষা উত্তর মালদহে। কলেজ জীবন কেটেছে পূর্ব মালদহে। বর্তমানে কর্মযোগ দক্ষিণ মালদহে। গোটা মালদহের চিত্রটাই আমার কাছে উজ্জ্বল। কালিয়াচক কলেজে অধ্যক্ষ হিসেবে শিক্ষা প্রশাসকের দায়িত্ব পালন করার সুবাদে ওই এলাকার হাল-হকিকত সম্যকভাবে বিচার করার সুযোগ ঘটেছে। যদি শিক্ষাকেই জাতির মেরুদণ্ড হিসেবে বিচার করা হয়, তাহলে বলা যায়, জেলায় ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার জন্য আরও কয়েকটি কলেজ গড়ে ওঠা দরকার। রতুয়া থানা এলাকায় এতদিনেও একটিও কলেজ হল না। দক্ষিণ মালদহে একটি মহিলা কলেজ হলে তা মেয়েদের জীবনে নতুন দিশা দেখাতে পারবে। সুজাপুরে একটি জেনারেল কলেজ হলে এলাকার শিক্ষার্থীদের, বিশেষ করে মেয়েদের উচ্চশিক্ষা লাভের পথ প্রশস্ত হবে।

8th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ