বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

উপার্জন হারিয়ে ঘুগনির দোকান করেছেন শিক্ষিকা কল্যাণী
নারী দিবসে কুর্নিশ

গোপাল সূত্রধর, পতিরাম: লকডাউন, করোনা পরিস্থিতি কেড়ে নিয়েছে আর্থিক উপার্জন। বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে কাজ করেও মিলছে না বেতন। তাই জীবন যুদ্ধে টিকে থাকতে পাড়াতেই দোকান দিয়ে পাপড়ি ও ঘুগনি চাট বিক্রি করে মেয়েকে নিয়ে সংসার চালাচ্ছেন বালুরঘাটের কল্যাণী বক্সি বর্মন।  কোনও কাজই যে ছোট নয় এবং কাজ করার মানসিকতা থাকলে সবকিছুই করা যায়, তা তিনি স্পষ্ট করে দিয়েছেন। আজ, সোমবার বিশ্ব নারী দিবসে কল্যাণীদেবীর সেই প্রবল আত্মবিশ্বাস ও জীবনযুদ্ধকে কুর্নিশ জানিয়েছেন বালুরঘাট শহরবাসী। 
বালুরঘাট খিদিরপুর শিবমন্দির এলাকার বাসিন্দা কল্যাণী বক্সি বর্মন। স্বামীর সঙ্গে দীর্ঘদিন আগেই তাঁর বিচ্ছেদ হয়েছে। এখন তিনি উচ্চ মাধ্যমিক পড়ুয়া মেয়েকে নিয়ে ভাড়া বাড়িতে থাকেন। বালুরঘাটের চকভবানী এলাকায় বাড়ি হলেও রায়গঞ্জে তাঁর বিয়ে হয়েছিল। বালুরঘাট গার্লস হাইস্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ করার পর মালদহ মহিলা কলেজ থেকে ভূগোলে স্নাতক হয়েছিলেন তিনি। পাশাপাশি তিনি আবৃত্তি, অঙ্কন ইত্যাদি বিভিন্ন বিষয়ে পারদর্শী। তিনি একটি ইংরেজি মাধ্যম স্কুলে পড়াতেন। পাশাপাশি টিউশন, আবৃত্তি, অঙ্কনও শেখাতেন। তাই আগে একমাত্র মেয়েকে নিয়ে সংসার নির্বাহ করতে কোনও সমস্যা হতো না। 
তবে লকডাউনের মধ্যে স্কুলের বেতন বন্ধ হয়ে যায়। টিউশনগুলিও বন্ধ হয়ে যায়। এর জেরে তিনি আর্থিক সংকটে পড়েন। মেয়ের পড়াশুনার খরচ সহ সংসার চালাতে গিয়ে তিনি দু’চোখে অন্ধকার দেখেন। তাই বাধ্য হয়ে নিজের বাড়ির পাড়ার মোড়ে পাপড়ি চাট ও ঘুগনি চাট বিক্রি করছেন তিনি। এখন ভোরবেলা উঠে তিনি পাপড়ি চাট তৈরির কাজে লেগে পড়েন। পরে টিউশনি পড়াতে চলে যান। মাঝেমাঝে স্কুলে গিয়ে দেখা করে এসেই ফের বিকেলে দোকান নিয়ে বসেন। এভাবেই চলছে কল্যাণীদেবীর সংসার। 
এবিষয়ে কল্যাণীদেবী বলেন, কোন কাজই ছোট নয়। আমার আত্মবিশ্বাস রয়েছে। তাই এই কাজ করতে একটুও দ্বিধাবোধ হয় না। আমার পুঁজি কম, তাই এখন অল্প পরিমাণ খাবার সামগ্রী তৈরি করে দোকান দিই। একদিন আমি নিশ্চয়ই বড় দোকান করব। এটা আমার বিশ্বাস। এই কাজের জন্য আমাকে অনেক ছাত্রছাত্রীর অভিভাবক ও পাড়া প্রতিবেশীরা সাহায্য করেছেন। 
এবিষয়ে বালুরঘাটের শিক্ষাবিদ দীপক মণ্ডল বলেন, আত্মবিশ্বাস থেকেই স্বাধীনতা জন্ম নেয়। কোনও কাজ যে ছোট নয়, সেটা তিনি প্রমাণ করেছেন। নারী দিবসে কল্যাণীদেবীর সেই আত্মবিশ্বাস ও স্বাধীন নারী হয়ে ওঠাকে কুর্নিশ জানাই। 

8th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ