বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

মমতার মিছিলে জনজোয়ার
শিলিগুড়ির দার্জিলিং মোড় থেকে ভেনাস মোড়

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা, শিলিগুড়ি: রান্নার গ্যাস, পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রবিবার দুপুরে শিলিগুড়িতে মহিলাদের নিয়ে পদযাত্রায় জনজোয়ারে ভাসলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে পা মেলান সেলিব্রিটি দুই সাংসদ নুসরত ও মিমি। ছিলেন রাজ্যের তিন মন্ত্রী অরূপ বিশ্বাস, চন্দ্রিমা ভট্টাচার্য ও গৌতম দেব। দীর্ঘ এই পদযাত্রার মধ্যমণি ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু মিছিলের বহরেই নয়, মুখ্যমন্ত্রীকে সামনে থেকে একটু দেখার জন্য পথের দু’ধারে কাতারে কাতারে মানুষ দীর্ঘক্ষণ অপেক্ষা করতে থাকেন। প্রতীক্ষার সেই ভিড়ে আট থেকে আশি, সব বয়সের,সব ভাষা ও বর্ণের মানুষ ছিলেন। 
আজ, সোমবার আন্তর্জাতিক নারী দিবস। রবিবার তার প্রাক্কালে মহিলাদের নিয়ে এই পদযাত্রাকে ঐতিহাসিক বলেছেন মুখ্যমন্ত্রী সহ উপস্থিত তৃণমূল নেতৃত্ব। এদিন দুপুর ২টোয় শহরের মাল্লাগুড়ি মোড় থেকে পদযাত্রা শুরু হয়। কিন্তু প্রস্তুতি ও জমায়েত শুরু হয়েছিল সকাল থেকেই। শিলিগুড়ির বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার হাজার মহিলা তৃণমূলনেত্রীকে সামনে রেখে হিলকার্ট রোড ধরে প্রায় তিনকিমি দূরে হাসমিচক পর্যন্ত হাঁটেন। তৃণমূল সুপ্রিমো হাসমিচকে সভামঞ্চে উঠে গেলেও পদযাত্রার লেজ তখনও মাল্লাগুড়িতেই ছিল। মুখ্যমন্ত্রীর ডাকে পদযাত্রায় এত বিপুল সংখ্যক মহিলার উপস্থিতি ভোটের লড়াইয়ে বিরোধীদের স্নায়ুরচাপ বাড়িয়ে দিল বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। 
জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে থার্মোকল দিয়ে বানানো বড় সাইজের গ্যাস সিলিন্ডারের কাটআউট মাথায় তুলে নিয়ে মিছিলের পুরোভাগে ছিলেন একদল সমর্থক। মিছিল যত এগিয়েছে, ততই তা বহরে বেড়েছে। কখনও কখনও অত্যুৎসাহী কিশোর-কিশোরী মুখ্যমন্ত্রীর সঙ্গে একবার হাত মেলাতে হাত বাড়িয়ে দেন। নজরে পড়তেই মমতাও পুলিসের ঘেরাটোপ ছেড়ে এগিয়ে গিয়ে তাদের সাথে হাত মিলিয়েছেন। বারংবার এমনটা ঘটায় পুলিসের চাপও বাড়তে থাকে। যদিও রাস্তার পাশে থাকা অগণিত জনতাকে আটকে রাখতে পুলিস আগেভাগেই দড়ি দিয়ে ব্যারিকেড করে রেখেছিল। তা সত্ত্বেও রোখা যায়নি আমজনতাকে । 
মুখ্যমন্ত্রীকে সামনে থেকে দেখার পাশপাশি তাঁর হাতে ফুল তুলে দেওয়ার জন্য অনেকেই দাঁড়িয়েছিলেন। আবার কারও হাতে ছিল উত্তরীয়। মিছিল জুড়ে যুব সমাজের একটা বড় অংশের ‘খেলা হবে’ স্লোগানে আকাশ বাতাস মুখরিত হয়ে উঠেছিল। 
মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে থেকে দেখার জন্য প্রধাননগরে অনেকক্ষণ ধরে পাশাপাশি দাঁড়িয়ে ছিলেন একটি চার্চের একদল খ্রিস্টান সন্ন্যাসিনী এবং রামকৃষ্ণ বেদান্ত আশ্রমের মহারাজ স্বামী রাঘবানন্দ। এই ছবি সব ধর্মের মানুষের কাছে তৃণমূল নেত্রীর গ্রহণযোগ্যতার দিকটিই আরও একবার প্রমাণ করে দিয়েছে। এদিন মুখ্যমন্ত্রীকে ঘিরে এত মানুষের আবেগ, ভালোবাসা ধাক্কা দিয়েছে শিলিগুড়িতে বিজেপির  ‘বাংলার মানুষ মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে’, এই প্রচারকেও। 
এদিন সকালে শিলিগুড়ির আকাশ ছিল মেঘলা। সেইসঙ্গে কিছুক্ষণ ঝিরঝিরে বৃষ্টিও হয়। তাতে চিন্তা বাড়ে স্থানীয় তৃণমূল নেতৃত্বের। কিন্তু সব দুশ্চিন্তাকে দূরে সরিয়ে বেলা বাড়তেই মেঘ সরে গিয়ে রোদ ঝলমলে হয়ে ওঠে শিলিগুড়ি। পুলিস প্রশাসন রাস্তায় নেমে পড়ে। হিলকার্ট রোডকে যানবাহন শূন্য রাখতে শহরের চারদিকে ট্রাফিক নিয়ন্ত্রণ করার কাজ সকাল ১০টার পর থেকেই শুরু হয়ে যায়। গ্রাম থেকে মহিলারা বাসে করে আসতে থাকেন। শহরের পাড়ায় পাড়ায় মহিলাদের মিছিল এগতে থাকে মাল্লাগুড়ির দিকে। 
জনসভায় মুখ্যমন্ত্রী বলেন, বিজেপি উত্তরবঙ্গে লোকসভায় সাতটি আসন পেল। বলেছিল সব চা বাগান খুলে দেবে। দিয়েছ? শিলিগুড়ির দিকে কখনও তাকিয়ে দেখেছে? এখন বলছে, রাস্তা বানাব। সে তো হয়েই গিয়েছে। আমরা বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ, বিমানবন্দর, উত্তরকন্যা, বিশ্ববাংলা হাট, ডুয়ার্সকন্যা সব করেছি। ওরা কিছুই করেনি। তাই বলছি, ভোটে খেলা হবে। তাঁর কথা শেষ হতেই সমস্বরে ধ্বনিত হতে থাকে, ‘খেলা হবে’। সেই রেশ ছিল জনসভার পরেও। সমাবেশ থেকে বাড়ি ফেরার পথেও কর্মী সমর্থকদের মুখে শোনা গিয়েছে সেই স্লোগান ‘খেলা হবে’। 

8th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ