বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

পাকিস্তানে প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ শরিফ, প্রেসিডেন্ট জারদারি

ইসলামাবাদ (পিটিআই): প্রায় দু’সপ্তাহের অচলাবস্থার অবসান! অবশেষে পাকিস্তানে সরকার গঠনের জট কাটল। জোট সরকার গড়ার সিদ্ধান্তে একমত হয়েছে বিলাবল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)। মঙ্গলবার স্থানীয় সময় মধ্যরাতেই ইসলামাবাদে যৌথ সাংবাদিক সম্মেলনে জানানো হয়, আসন সমঝোতা নিয়ে দু’পক্ষের বৈঠক ফলপ্রসূ হয়েছে। সমঝোতা অনুযায়ী,  পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হবেন শাহবাজ শরিফ। আর প্রেসিডেন্ট হবেন আসিফ আলি জারদারি। বিলাবল বলেন, সরকার গড়ার জন্য প্রয়োজনীয় সংখ্যা তাঁদের রয়েছে। অপরদিকে, সরকার গঠনে অংশ নিতে রাজি হওয়ায় মুত্তাহিদা কোয়ামি মুভমেন্ট- পাকিস্তান, ইস্তেখাম-ই-পাকিস্তান পার্টি এবং পাকিস্তান মুসলিম লিগ-কায়েদকে ধন্যবাদ জানিয়েছেন শাহবাজ। এই দলগুলির সমঝোতার ফলে  সরকার গঠনের দৌড় থেকে ছিটকে গেল দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই। প্রধানমন্ত্রী পদের দায়িত্ব গ্রহণের আগে দেশের অর্থনীতির হাল ফেরানো ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছেন শাহবাজ। তাঁর আশ্বাস, ‘আমরা পাকিস্তানের মানুষকে হতাশ করব না।’
গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে নির্বাচনের ফল ঘোষিত হয়। দেখা যায়, জেলবন্দি ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত নির্দলরাই সর্বাধিক ৯৩টি আসন জিতেছেন। অপরদিকে, পিএমএল-এন ৭৫টি এবং পিপিপি পায় ৫৪টি আসল। ১৭টি আসনে জয়লাভ করে মুত্তাহিদা কোয়ামি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম-পি)। জোট সরকার গড়ার খবরে স্পষ্টতই ক্ষুব্ধ পিটিআই। বিলাবলের ঘোষণার পরই তাঁরা ‘এক্স’ হ্যান্ডলে হ্যাশট্যাগ ‘ম্যানডেট থিভস’ দিয়ে পোস্ট আপলোড করেন। তাতে ছিল তিনজনের ছবি— বিলাবল, আসিফ জারদারি এবং শাহবাজ শরিফ। 
সরকার গঠনে দায়িত্ব ভাগাভাগি নিয়ে রফাসূত্র সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। সূত্রের খবর, শেষ মুহূর্ত পর্যন্ত পিপিপি সরকারে অংশ নিতে অনিচ্ছুক ছিল। কারণ, তারা পাঞ্জাব ও পাখতুনওয়ার প্রেসিডেন্ট, সেনেট চেয়ারম্যান ও গভর্নর এবং বালুচিস্তানের মুখ্যমন্ত্রী পদ নিতে চেয়েছিল। অন্যদিকে, পিএমএল-এনের দাবি ছিল দেশের প্রধানমন্ত্রী ও স্পিকারের পদ।

22nd     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ