বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

গোপন সরকারি নথি চুরি মামলায়
অভিযুক্ত প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প

মায়ামি: এর আগে পর্ন তারকাকে ঘুষ দেওয়ার মামলায় অভিযুক্ত হয়েছিলেন। এবার নয়া বিপত্তিতে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতাচ্যুত হওয়ার পর গোপন সরকারি নথি নিজের সঙ্গে ফ্লোরিডার এস্টেটে নিয়ে যাওয়ার অভিযোগ উঠল রিপাবলিকান পার্টির এই নেতার বিরুদ্ধে। সেইসব নথি ফেরত না দেওয়ায় ট্রাম্পকে মূল অভিযুক্ত করে এই মামলায় তদন্ত শুরু করতে চলেছে জো বাইডেন প্রশাসন। সরকারিভাবে এবিষয়ে এখনও কোনও বিবৃতি প্রকাশ্যে না এলেও ট্রাম্প নিজেই তাঁর সমাজমাধ্যমে একথা জানিয়েছেন। ‘ভুয়ো অভিযোগ’ আনা হয়েছে বলে দাবি করে বাইডেন প্রশাসনকে আক্রমণও করেছেন তিনি। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট লিখেছেন, দুর্নীতিগ্রস্ত বাইডেন প্রশাসন আমার আইনজীবীকে জানিয়েছে, আমি নাকি এই মামলায় অভিযুক্ত হতে চলেছি। মঙ্গলবার আমাকে মায়ামির আদালতে ডেকে পাঠানো হয়েছে। ঘটনাচক্রে, মার্কিন বিচার বিভাগ খবরের সত্যতা নিয়ে এখনও কিছু না জানালেও আমেরিকার সংবাদমাধ্যমগুলি জানাচ্ছে, গোপন সরকারি নথি ‘চুরি’র জন্য ট্রাম্পকে ইতিমধ্যেই অভিযুক্ত করা হয়েছে। আমেরিকার কোনও প্রেসিডেন্ট বা প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে এধরনের অভিযোগে নাম জাড়ানোর নজির আর নেই। ২০২৪ সালের প্রেডিডেন্ট নির্বাচনে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে চাইছেন ট্রাম্প। তার আগে ফের নয়া বিড়ম্বনায় ৭৪ বছরের এই রিপাবলিকান নেতা।
রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে জাতীয় মহাফেজখানা থেকে নিরাপত্তা সংক্রান্ত বহু গোপন সরকারি নথি নিজের সঙ্গে নিয়ে গিয়েছিলেন ট্রাম্প। ক্ষমতাচ্যুত হওয়ার পরও সেগুলি তিনি ফেরত দেননি। তদন্ত শুরু হলে উল্টে তদন্তাকারীদের ট্রাম্প বাধা দেন বলেও অভিযোগ। বিচার বিভাগ থেকে কোনও বিবৃতি না এলেও নাম প্রকাশ্যে অনিচ্ছুক দু’জন সরকারি আধিকারিক জানাচ্ছেন, ট্রাম্পের বিরুদ্ধে মোট সাত দফায় ফৌজদারি অভিযোগ আনা হয়েছে।
সরকারি সূত্রে খবর, হোয়াইট হাউস ছাড়ার পর ট্রাম্প প্রায় ৩০০টি গোপন নথি নিজের সঙ্গে মার-আ-লাগোতে নিয়ে চলে যান। তার মধ্যে প্রায় ১০০টি ছিল অতি গোপন নথি। গত বছর আগস্টে তাঁর ওই বাড়িতে তল্লাশি চালিয়ে সেগুলি উদ্ধার করে এফবিআই। যদিও অভিযুক্ত হয়ে মায়ামির আদালতে ডাক পাওয়ার খবর সমাজমাধ্যমে জানানোর পাশাপাশি ট্রাম্প লিখেছেন, আমি সম্পূর্ণ নির্দোষ। মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এটা ‘কালো দিন’।

10th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ