বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

কৃত্রিম চিনিতে নষ্ট হতে পারে ডিএনএ
শরীরে মারণ রোগ ক্যান্সারের আশঙ্কা
মার্কিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় সতর্কবার্তা

ওয়াশিংটন: কৃত্রিম চিনিতে ভয়ঙ্কর বিপদ! দীর্ঘদিন এই উপাদানযুক্ত খাবার খেলে নষ্ট হতে পারে ডিএনএ। এমনকী ক্যান্সারের ঝুঁকিও বেড়ে যেতে পারে কয়েকগুণ। আমেরিকার নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির গবেষণায় উঠে এল এমনই মারাত্মক তথ্য। যা প্রকাশিত হয়েছে জার্নাল অব টক্সিকোলজি অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথে। নয়া এই গবেষণার রিপোর্ট সামনে আসতেই ব্যাপক আলোড়ন ছড়িয়েছে। 
নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক সুসান শিফম্যানের নেতৃত্বে গবেষণাটি চলে। রিপোর্টে বলা হয়েছে, চিনির বিকল্প হিসেবে বেকড খাবার, পানীয়, চুইংগাম, হিমায়িত দুগ্ধজাত ডেজার্ট সহ বিভিন্ন খাদ্যদ্রব্যে ব্যবহৃত  কৃত্রিম ‘সুইটনারে’ রয়েছে ক্ষতিকারক রাসায়নিক। লক্ষ লক্ষ মানুষ এসব খাবার খান। ডায়াবেটিক রোগীদেরও অনেকেই চিনির পরিবর্তে এই সুইটনার ব্যবহার করে থাকেন খাবারে। কিন্তু তাঁরা এর বিপদ সম্পর্কে একেবারেই অবগত নন। ফলে অজান্তেই মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে তাঁদের। 
গবেষকদের দাবি, কৃত্রিম সুইটনারে থাকা রাসায়নিক এতটাই ক্ষতিকর যে, দীর্ঘদিন ব্যবহারে ক্ষতিগ্রস্ত হতে পারে ডিএনএ। এমনকী চিনির চেয়ে অন্তত ৬০০ গুণ বেশি মিষ্টি, জিরো ক্যালোরি সমৃদ্ধ এই সুইটনার লাগাতার খেলে শরীরে বাসা বাঁধতে পারে ক্যান্সার।  
গবেষণা বলছেন, কৃত্রিম সুইটনারে থাকে সুক্রালোজ। মানবদেহে এই সুক্রালোজ-৬-অ্যাসেটেট নামক যৌগে ভেঙে যায়। যা আমাদের অন্ত্রের আস্তরণের ক্ষতি করতে পারে। গবেষক দলের প্রধান অধ্যাপক সুসান শিফম্যান প্রেস বিবৃতিতে বলেছেন, বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে সুক্রালোজ অন্ত্রের ক্ষতি করে। সেকারণে আমরা দেখতে চেয়েছিলাম, কীভাবে সেই ক্ষতি হয়। গবেষণায় যা পাওয়া গিয়েছে, তা অবাক করেছে আমাদের। তিনি বলেন, সুক্রালোজ-৬-অ্যাসিটেট যৌগটি প্রদাহ, অক্সিডেটিভ স্ট্রেস এবং ক্যান্সারের সঙ্গে যুক্ত জিনগুলিকে সক্রিয় করে তোলে। মানবদেহের টিস্যু ব্যবহার করা হয়েছে আমাদের গবেষণায়। ফলে এই গবেষণালব্ধ ফলটি সরাসরি মানবদেহের সঙ্গে সম্পর্কযুক্ত। 

8th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ