বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ন্যানির কাজ করে লাখ লাখ টাকা আয়
চার্টার্ড বিমানে ঘুরে বেড়ান মার্কিন মহিলা

ওয়াশিংটন: ধনকুবেরদের ঘরের সন্তান পরিচর্যা করেই দিব্যি জীবন কাটছে গ্লোরিয়া রিচার্ডসের। ৩৪ বছর বয়সি এই মার্কিন মহিলা এমনিতে ডুবে থাকেন থিয়েটার, অভিনয়ে। কিন্তু যখন সেই ব্যস্ততা থাকে না, ঠিক তখনই তিনি ন্যানির কাজ করেন। মূলত কোটিপতিদের ঘরের সন্তানের মায়ের ‘অভাব’ পূরণ করেই লক্ষ লক্ষ  টাকা আয় করেন তিনি। সঙ্গে চার্টার্ড বিমানে ঘোরার সুযোগ মেলে গোটা বিশ্বে। তাছাড়া নিখরচায় থাকা-খাওয়া, বিলাসবহুল জীবনযাপন তো আছেই। 
 রিচার্ডস বলেছেন, দিনে ভারতীয় মুদ্রায় গড়ে ১ লক্ষ ৬০ হাজার টাকা রোজগার তাঁর কাছে কোনও ব্যাপারই নয়। তবে সারাবছর যে তাঁকে এই কাজ করতে হয়, তেমনও নয়। মাত্র দু’মাস কাজ করেই তাঁর যা আয় হয়, বছরের বাকিটা সময় পায়ের উপর পা তুলে কাটিয়ে দিতে পারেন নিশ্চিন্তে। 
অভিনয় তাঁর নেশা।  তবে তাঁর রোজগারের বেশিরভাগই আসে ন্যানির কাজ করে। রিচার্ডসের কথায়, আমার সারা বছরের আয়ের ৯০ শতাংশই আসে ন্যানির কাজ করে। 
তবে যে কাজ করে দিনে লক্ষ টাকা রোজগার হয়, তা পাওয়া কি ‘হাতের মোয়া’? তা কিন্তু মোটেই নয়। রিচার্ডস জানিয়েছেন, এই কাজ পেতে রীতিমতো ইন্টারভিউ দিতে হয় তাঁকে। সেখানে নিয়োগকারীরা পরখ করে নেন যে, সত্যি তাঁর সন্তানকে গড়ে তোলার জন্য তিনি আদৌও যোগ্য কি না। কারণ, কাজটা তো শুধু বাচ্চার দেখাশোনা নয়।  সেইসঙ্গে বাচ্চার পড়াশোনা, সামাজিক ও সাংস্কৃতিক বোধ গড়ে তোলার দায়িত্বও বর্তায় তাঁর উপর। তাছাড়া একঘেয়েমি কাটাতে বাচ্চাদের নিয়ে কখনও ঘুরতেও যেতে হয় তাঁকে। এ কাজ মোটেই সহজ নয়। তাছাড়া একজন কৃষ্ণাঙ্গ ‘আয়া’র পক্ষে একটি শ্বেতাঙ্গ বাচ্চাকে দেখভাল করা কিন্তু রীতিমতো চ্যালেঞ্জের। কারণ, এক্ষেত্রে সাংস্কৃতিক দিক থেকে অনেক পার্থক্য থাকে। ফলে খুবই সতর্কভাবে শিশুদের পরিচর্যা করতে হয়। একটু উল্টোপাল্টা হলেই চাকরি হারানোর শঙ্কা থাকে। 
তবে একবার বিশ্বাস অর্জন করতে পারলে সোনায় সোহাগা। কখনও ব্যক্তিগত বিমান, কখনওবা জাহাজে কিংবা দামী গাড়িতে চড়ে বিশ্বের নানাপ্রান্তে ঘোরার সুযোগ তো রয়েইছে, কখনও আবার বোর্ডিং স্কুলে বাচ্চার নামের পদবীর জায়গায় ন্যানির নাম রেখে দেন অভিভাবকরা। 

1st     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ