বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

খলিস্তানপন্থীদের হামলা: লন্ডনে ভারতীয়
দূতাবাসের সামনে সংহতির বার্তা প্রবাসীদের
প্রতিবাদ সান ফ্রান্সিসকোতেও

লন্ডন ও ওয়াশিংটন (পিটিআই): ‘উই স্ট্যান্ড বাই হাইকমিশন অব ইন্ডিয়া’— মঙ্গলবার সকালে এভাবেই ভারতীয় দূতাবাসে খলিস্তানপন্থীদের হামলার জবাব দিলেন প্রবাসী ভারতীয়রা। তাঁদের হাতে ছিল ভারতের জাতীয় পতাকা। সোমবারই ব্রিটেনে ভারতের হাইকমিশনার ভি কে দোরাইস্বামী খলিস্তানিদের আক্রমণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছিলেন। রবিবার হামলাকারীরা ভারতের জাতীয় পতাকা নামিয়ে দিয়েছিল। দ্রুত সেই পতাকা ফের তোলার পর হামলাকারীদের জবাব দিতে লন্ডনে ইন্ডিয়া হাউসের বাইরে বিশাল তেরঙ্গা ঝুলিয়ে দেওয়া হয়। এদিন ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে টুইট করে প্রবাসী ভারতীয়দের এই উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে। বলা হয়েছে, ‘রবিবার হাইকমিশনের উপর আক্রমণের বিরুদ্ধে এই একতা ও সংহতি সত্যিই প্রশংসার যোগ্য।’ আক্রমণের ঘটনায় লন্ডনের পুলিস একজনকে গ্রেপ্তার করেছে। তদন্ত চলছে। 
এদিন প্রবাসী ভারতীয়দের এই কর্মসূচির অন্যতম উদ্যোক্তা ছিল ব্রিটেনের ফ্রেন্ডস অব ইন্ডিয়া সোসাইটি ইন্টারন্যাশনাল (এফআইএসআই)। তারা জানিয়েছে, ভারতীয় হাইকমিশনে এই ‘অপমানজনক ও জঘন্য’ আক্রমণের ঘটনায় প্রবাসী ভারতীয়রা রীতিমতো বিস্মিত। ভারতীয় হাইকমিশনের কর্তারা আক্রমণকারীদের মোকাবিলায় অত্যন্ত সাহসিকতার পরিচয় দিয়েছেন। হামলাকারীদের কাছ থেকে দেশের জাতীয় পতাকা কেড়ে নিয়ে তাঁরা ভারতের গর্ব পুনরুদ্ধার করেছেন। অন্যান্য সংগঠনের পাশাপাশি ব্রিটেনের ‘দ্য ন্যাশনাল ইন্ডিয়ান স্টুডেন্টস অ্যান্ড অ্যালমনাই ইউনিয়ন’ (এনআইএসএইউ) খলিস্তানি আক্রমণের তীব্র নিন্দা করেছে। প্রবাসী ভারতীয়দের তরফে দোষীদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে। রবিবারের ঘটনার প্রেক্ষিতে বুধবার লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে ফেডারেশন অব শিখ অর্গানাইজেশনস (এফএসও) এবং শিখ ইয়ুথ জাথেবান্দিয়ার মতো সংগঠনের তরফে প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে বলে জানা গিয়েছে।  
অপরদিকে, সোমবার আমেরিকার সান ফ্রান্সিসকোতে খলিস্তানপন্থীদের হাতে আক্রান্ত হয় ভারতীয় কনস্যুলেট ভবন। তলোয়ার দিয়ে ভাঙচুর চালানোর পাশাপাশি স্বঘোষিত ধর্মগুরু অমৃতপাল সিংয়ের ‘মুক্তি’র দাবিতে আঁকা হয় দেওয়াল চিত্র। মার্কিন প্রশাসনের তরফে এই হামলার কড়া নিন্দা করা হয়েছে। সোমবার রাতে আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান টুইট করেছেন, ‘আমরা সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটে হামলার তীব্র নিন্দা করছি। বিদেশি কূটনীতিকদের এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানেরনিরাপত্তানিশ্চিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’ প্রবাসী ভারতীয়দের তরফেও সান ফ্রান্সিসকোর কনস্যুলেটে আক্রমণের প্রতিবাদ জানানো হয়েছে। 

22nd     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ