বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু ১০ গৃহবন্দির
কোভিড নীতির প্রতিবাদে চীনজুড়ে বিক্ষোভ

বেজিং ও সাংহাই: সরকার বিরোধী ক্ষোভের আগুনে জ্বলছে চীন। সৌজন্যে কঠোর কোভিড নীতি। শনিবার রাতে বেজিং, শাংহাই, নানজিং সহ বিভিন্ন শহরের রাস্তায় নেমে বিক্ষোভ দেখাল আম জনতা। আওয়াজ উঠল, ‘কমিউনিস্ট পার্টি নিপাত যাক। জি জিনপিং মুর্দাবাদ।’ হাতে সাদা কাগজ, রাতের অন্ধকারে মোবাইলের আলো জ্বেলে বিক্ষোভের একাধিক ভিডিও, ছবি প্রশাসনের বজ্র আঁটুনি ভেঙে ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। প্রতিবাদে সুর মিলিয়েছে বেজিংয়ের সিনহুয়া ইউনিভার্সিটি থেকে নানজিংয়ের কমিউনিকেশন ইউনিভার্সিটি অব চায়না। বিভিন্ন জায়গায় দেখা গিয়েছে দফায় দফায় বিক্ষোভ। মধ্য সাংহাইতে বিক্ষোভকারীদের সঙ্গে ধস্তাধস্তিও হয় পুলিসের। 
ঘটনার সূত্রপাত উরুমকির একটি আবাসনের অগ্নিকাণ্ড। বৃহস্পতিবার জিনঝিয়াং প্রদেশের রাজধানীর ওই ঘটনায় প্রাণ হারান ১০ জন। বাসিন্দাদের একাংশের অভিযোগ, কোভিড সংক্রান্ত কঠোর বিধিনিষেধের জন্যই এই দুর্ঘটনা। দীর্ঘমেয়াদি লকডাউন উদ্ধার কাজে ব্যাঘাত ঘটিয়েছে বলে ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা। যদিও স্থানীয় প্রশাসনের তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। প্রসঙ্গত, গত ১০০ দিন ধরে উমরুকি শহরের ৪০ লক্ষ মানুষ গৃহবন্দি।
এই খবর ছড়িয়ে পড়তেই চীনের বিভিন্ন শহরে পথে নামে জনতা। দাবি ওঠে করোনা বিধি শিথিল করার। শাংহাইয়ে মোমবাতি জ্বালিয়ে অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণ করা হয়। গোটা বিশ্ব যখন সার্স-কোভ-২ ভাইরাসের সঙ্গে মানিয়ে পথ চলা শুরু করেছে, তখন চীনের কোনও অংশে করোনা সংক্রমণ মাথাচাড়া দিলেই সিল করে দেওয়া হচ্ছে সেই এলাকা। বাড়ি বা আবাসন থেকে ঢুকতে বেরতে পারছেন না বাসিন্দারা। সরকারের এই ‘জিরো কোভিড’ নীতিতে তিতিবিরক্ত দেশবাসী। এই প্রথম সেই প্রতিবাদ-আন্দোলন এভাবে রাজপথে আছড়ে পড়ল। কেন্দ্রীয় প্রশাসনের সমালোচনায় সরব হয়েছেন বিক্ষোভকারীরা।
সোশ্যাল মিডিয়ায় বহুবার শেয়ার হওয়া একটি ভিডিওতে দেখা গিয়েছে, কমিউনিকেশন ইউনিভার্সিটি অব চায়নার বাইরে সাদা কাগজ হাতে দাঁড়িয়ে রয়েছেন একাকী মহিলা। কিছুক্ষণের মধ্যেই অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি এসে তাঁর হাত থেকে কাগজটি কেড়ে নিলেন। ভাইরাল হওয়া অন্যান্য ছবি-ভিডিওতে দেখা গিয়েছে, বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছেন এক ব্যক্তি। সেইসঙ্গে আউড়ে যাচ্ছেন, কৃতকর্মের ফল সরকারকে ভুগতে হবে। কিন্তু, কেন সাদা কাগজ হাতে বিক্ষোভ? জানা গিয়েছে, সরকারি সেন্সরশিপের বাড়াবাড়ি তুলে ধরতেই এই অভিনব উদ্যোগ। কেননা, দেশের যেকোনও প্রান্তে সরকার বিরোধী বিক্ষোভ হলেই তা ছলে বলে কৌশলে তা ছত্রভঙ্গ করা হয়।

28th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ