বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

প্রতি ১১ মিনিটে একজন মহিলা খুন হন
পরিবারের হাতে, জানাল রাষ্ট্রসঙ্ঘ

রাষ্ট্রসঙ্ঘ: বিশ্বে প্রতি ১১ মিনিটে একজন নারী কাছের লোক বা পরিবারের  সদস্যের হাতে খুন হন। নারী নির্যাতনের প্রসঙ্গে এই তথ্য দিয়েছেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব গুতেইরেস। তিনি বলেছেন, মহিলাদের বিরুদ্ধে এ ধরনের হিংসা চূড়ান্ত মানবাধিকার লঙ্ঘন। এই নির্মমতা রুখতে  নির্দিষ্ট জাতীয় নীতি বা ‘ন্যাশনাল অ্যাকশন প্ল্যান’ চালু করতে সরকারগুলির কাছে আবেদন জানিয়েছেন মহাসচিব। 
প্রতি বছর ২৫ নভেম্বর দিনটি  সারা বিশ্বজুড়ে পালিত হয় ‘মহিলাদের বিরুদ্ধে হিংসা অবসান’ দিবস হিসেবে। তার আগে মহিলাদের বিরুদ্ধে অপরাধের বাড়বাড়ন্ত  নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন গুতেইরেস। মহাসচিব বলেছেন, করোনা মহামারি থেকে শুরু করে আর্থিক টালমাটাল দশার মতো অন্যান্য সঙ্কটের কোপ মহিলাদের উপর পড়ে। আরও বেশি শারীরিক নির্যাতন ও দুর্ব্যবহারের মুখে পড়তে হয় তাঁদের। 
গুতেইরেস বলেছেন, নারীবিদ্বেষী মন্তব্য থেকে শুরু করে যৌন নিগ্রহ, ছবির অপব্যবহারের মতো অনলাইন হিংসার শিকারও আকছার হতে হয় মহিলাদের। তাঁর কথায়,  বিশ্বের অর্ধেক জনগোষ্ঠীর প্রতি এই বৈষম্য, হিংসা, অবমাননার চড়া মূল্য চোকাতে হচ্ছে। জীবনের সর্বক্ষেত্রে মহিলা ও তরুণীদের অংশগ্রহণ তা সীমাবদ্ধ করে তুলেছে। মহিলাদের মৌলিক অধিকার, স্বাধীনতা হরণের পাশাপাশি এই সমস্যা সমতার ভিত্তিতে আর্থিক পুনরুজ্জীবন ও দীর্ঘস্থায়ী আর্থিক বৃদ্ধির প্রতিবন্ধক হয়ে উঠেছে। মহাসচিবের আবেদন, ‘মহিলা ও নাবালিকাদেরউপর নির্যাতনকে ইতিহাসের বইয়ের পাতায় পাঠাতে হবে।  তিনি বলেছেন, মহিলাদের উপর অপরাধ মোকাবিলায় সরকারগুলিকে জাতীয় অ্যাকশন প্ল্যান তৈরি চালু করতে হবে। এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের প্রতিটি স্তরে তৃণমূল স্তরে কর্মরত ও নাগরিক গোষ্ঠীগুলিকে শামিল করতে হবে। সেইসঙ্গে নির্যাতিতাদের পাশে দাঁড়াতে আইনের যথার্থ প্রয়োগের বিষয়টি নিশ্চিত করতে হবে। পাশাপাশি ২০২৬ সালের মধ্যে মহিলা অধিকার সংগঠন ও আন্দোলনগুলিকে আর্থিক সাহায্যের পরিমাণ অন্তত ৫০ শতাংশ বাড়াতে সরকারগুলির কাছে আবেদন জানিয়েছেন মহাসচিব।

23rd     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ