বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যুতে প্রশ্নের মুখে
ভারতীয় কাফ সিরাপ, সতর্কবার্তা হু-র

চণ্ডীগড়: গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যুর ঘটনায় বড়সড় প্রশ্নের মুখে ভারতীয় কাফ সিরাপ। হরিয়ানার একটি সংস্থার তৈরি কাশির সিরাপ খেয়েই পশ্চিম আফ্রিকার ওই দেশটির এতগুলি শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ। এ নিয়ে ব্যাপক শোরগোল শুরু হয়েছে। অভিযুক্ত সংস্থার তৈরি চারটি কাফ সিরাপ নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন দেশকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাদের সতর্কবার্তার পরই তদন্ত শুরু করেছে সরকার। যে চারটি কাফ সিরাপ নিয়ে প্রশ্ন উঠেছে, সেগুলি পরীক্ষার জন্য কেন্দ্রীয় ও আঞ্চলিক ল্যাবে পাঠানো হয়েছে। দু’দিনের মধ্যেই রিপোর্ট হাতে আসার কথা। যদিও প্রশ্ন উঠেছে, ভারত থেকে ওষুধ যে রপ্তানি করা হলে, সংশ্লিষ্ট দেশের ল্যাবেই প্রথমে পরীক্ষা করা হয়। তারপর সেই ওষুধ গ্রহণ করা হয়। এখানেই প্রশ্ন, গাম্বিয়ায় কি আদৌ ওই কাশির সিরাপ পরীক্ষা করা হয়েছিল? তা যদি হয়ে থাকে, তাহলে তখন ওই সিরাপের মধ্যে কোনওরকম বিষক্রিয়া ধরা পড়ল না কেন? শুধু তাই নয়, প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই পশ্চিম আফ্রিকার ওই দেশে এই কাফ সিরাপগুলি ব্যবহার করা হয়েছিল কি না, সে ব্যাপারেও আগে থেকে কিছু জানায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 
বিশেষজ্ঞদের মতে, ডাইথিলিন গ্লাইকল ও ইথিলিন গ্লাইকলের মতো যৌগ শরীরে বিষক্রিয়া তৈরি করতে পারে। যে চারটি কাশির সিরাপ নিয়ে প্রশ্ন উঠছে, সেগুলিতে সম্ভবত মাত্রাতিরিক্ত পরিমাণে ছিল এই দু’টি যৌগ। তার জেরে সেগুলি খাওয়া মাত্রই শিশুরা অসুস্থ হতে শুরু করে। এ ধরনের বিষক্রিয়ায় পেট ব্যথা, বমি, ডায়ারিয়া, মানসিক অবস্থার পরিবর্তন ও কিডনিতে ক্ষতির আশঙ্কা থেকে যায়। যার জেরে মৃত্যুও হতে পারে। এক্ষেত্রেও সেটাই হয়েছে। 
কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক সূত্রে খবর, গত ২৯ সেপ্টেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এই কাফ সিরাপ নিয়ে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়াকে (ডিসিজিআই) সতর্ক করা হয়। তারপরই হরিয়ানা রেগুলেটরি অথরিটিকে সঙ্গে নিয়ে এ ব্যাপারে তদন্ত শুরু করেছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন। 
অভিযোগ, হরিয়ানার ওই সংস্থার তৈরি কাশির সিরাপ খাওয়ার পরই গাম্বিয়ায় বহু শিশু অসুস্থ হয়ে পড়ে। এরপর কিডনি বিকল হয়ে মৃত্যু হতে থাকে একের পর এক শিশুর। যে কাশির সিরাপ নিয়ে প্রশ্ন উঠছে, হরিয়ানার সোনেপতের সংস্থাটি তা শুধুমাত্র গাম্বিয়াতেই রপ্তানি করে বলে সূত্রের খবর। তবে বিষয়টি নিয়ে অভিযুক্ত ওষুধ প্রস্তুতকারী সংস্থার কর্তারা এখনও কেউ মুখ খোলেননি। দিল্লির পিতমপুরায় ওই সংস্থার প্রশাসনিক দপ্তরে বৃহস্পতিবার সকালে তালা ঝুলতে দেখা গিয়েছে। 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা, শুধুমাত্র পশ্চিম আফ্রিকার দেশ নয়, অন্যান্য দেশেও এই কাশির সিরাপ রপ্তানি করা হতে পারে। ফলে কোনওভাবেই যেন কোথাও এই কাফ সিরাপ ব্যবহার না করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম বলেছেন, গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু এবং তাদের কিডনিতে ক্ষতির সঙ্গে অভিযুক্ত সংস্থার চারটি কাশির সিরাপ সম্ভাব্য যুক্ত বলে মনে করা হচ্ছে। যদিও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের বক্তব্য, গাম্বিয়ায় ওইসব শিশুদের কবে, কোথায় মৃত্যু হয়েছে, তা নিয়ে এখনও পর্যন্ত হু-র তরফে বিস্তারিত কিছু জানানো হয়নি। তাছাড়া কোন কাশির সিরাপ খেয়ে ওই শিশুরা অসুস্থ হয়ে পড়ে, সে ব্যাপারেও পূর্ণাঙ্গ তথ্য দেওয়া হয়নি। 

7th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ