বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী
বিস্ফোরণে মৃত ১৯ পড়ুয়া, জখম ২৭

কাবুল: সাত সকালে ভয়াবহ বিস্ফোরণ আফগানিস্তানে। শুক্রবার ঘটনাটি ঘটেছে রাজধানী কাবুলের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে। আত্মঘাতী বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১৯ জন পড়ুয়া। জখম অন্তত ২৭ জন। তালিবানের এক মুখপাত্র জানিয়েছেন, এদিন রাজধানীর দশ্‌ত-ই-বারচি এলাকার ‘কাজ’ নামে একটি শিক্ষাপ্রতিষ্ঠানকে নিশানা করে জঙ্গিরা। সামনেই ইউনিভার্সিটি প্রবেশিকা পরীক্ষা। তার জন্য সেখানে প্রস্তুতি পরীক্ষায় বসেছিল পড়ুয়ারা। সেই সময়ই আত্মঘাতী বিস্ফোরণ ঘটেছ। এই নারকীয় হামলায় নিহত পড়ুয়াদের বেশিরভাগই শিয়া ও সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের। 
গত কয়েক বছর ধরেই দশ্‌ত-ই-বারচি ও অন্যান্য শিয়া অধ্যুষিত এলাকার স্কুল, হাসপাতাল ও মসজিদে ধারাবাহিকভাবে হামলা চালিয়েছে আইএস জঙ্গি গোষ্ঠী। এদিনের ঘটনাও তাদের কাজ বলে সন্দেহ তালিবানের। 
এদিনের হামলায় কোনওক্রমে বেঁচে গিয়েছেন ১৯ বছরের শফি আকবরি। তিনি জানিয়েছেন, সকাল সাড়ে ছ’টা নাগাদ কাজ হায়ার এডুকেশনাল সেন্টারে প্রস্তুতি পরীক্ষা দিতে এসেছিল প্রায় ৩০০ জন হাইস্কুল স্নাতক। পরীক্ষা শুরু হওয়ার প্রায় ঘণ্টাখানেক পর বিকট শব্দে বিস্ফোরণ হয়। আকবরির দাবি, ‘প্রথমে মেন গেটের সামনে কয়েকবার গুলির আওয়াজ পাই। সঙ্গে সঙ্গে সবাই পালানোর চেষ্টা করে। যে যেদিকে পারে দৌড়য়। এরপরই শিক্ষাপ্রতিষ্ঠানের ভিতরে বিস্ফোরণ হয়। ধোঁয়া পাতলা হতে দেখলাম চতুর্দিকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে নিথর দেহ। আর কেউ কেউ গুরুতর জখম অবস্থায় আর্ত চিৎকার করছে।’ স্থানীয়রা ছুটে এসে তাঁদের বাইরে বের করে নিয়ে যান। ঘটনায় এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে পুলিস। এখনও পর্যন্ত কোনও জঙ্গি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

1st     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ