বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

রাজ্যের রেড রোডের শোয়ের ধাঁচে
লন্ডনেও ‘দুর্গা প্যারেড অন টেমস’

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: পর পর দু’বছর। নিয়মমাফিক পুজো হলেও ছিল না চেনা আমেজ। কারণ অবশ্যই কোভিড।  মারণ ভাইরাসের মোকাবিলা করে ছন্দে ফিরছে গোটা বিশ্ব। ব্যতিক্রম নয় দুর্গাপুজোও। এবারের মাতৃ আরাধনায় যে চেনা ছোঁয়া থাকবে, তা তো বলাই বাহুল্য। ইঙ্গিত অবশ্য মিলেছিল কয়েক মাস আগেই। টেমসের ধারে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যে দিয়ে। উৎসবের সেই আবেগকে নতুন মাত্রা দিতে তৈরি ব্রিটেনের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন হেরিটেজ গ্লোবাল বেঙ্গল। বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্বের দরবারে তুলে ধরাই এই সংস্থার মূল লক্ষ্য। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় কলকাতার রেড রোডে দুর্গাপুজোর জমকালো শোভাযাত্রা মুগ্ধ করেছে তাদের। সেই ধাঁচেই শনিবার (৮ অক্টোবর) বেলা একটা থেকে ‘দুর্গা প্যারেড অন টেমস’-এর আয়োজন করেছে হেরিটেজ গ্লোবাল বেঙ্গল। ‘বর্তমান’-এর প্রতিনিধির মুখোমুখি হয়ে সংস্থার ডিরেক্টর তথা এই অনুষ্ঠানের উদ্যোক্তা অনির্বাণ মুখোপাধ্যায় জানান, ওয়েস্টমিনস্টার থেকে নৌকায় দুর্গা প্রতিমা নিয়ে টেমস নদীতে বিশেষ শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। তাতে অংশ নেবেন লন্ডনের একাধিক পুজো সংস্থা। এই প্রতিমাগুলিতেও থাকবে নানান বৈচিত্র্য। লক্ষ্য - বিভিন্নতার মধ্যে একতার বার্তা। তিনি আরও জানান, সম্প্রতি ইউনেস্কোর স্বীকৃতিতে ভূষিত হয়েছে কলকাতার দুর্গাপুজো। বিশ্বের প্রতিটি মানুষের কাছে সেকথা তুলে ধরতেই এই উদ্যোগ। 
আয়ারল্যান্ডের দুর্গাপুজোর এবার ষষ্ঠ বর্ষ। অন্যান্য জায়গায় পুজোতে পদ্ম ফুল ব্যবহার করা হলেও এক্ষেত্রে কিছুটা ব্যাতিক্রমী এদেশের উদ্যোক্তারা। সেখানে পুজোতে পদ্মের বদলে ব্যবহার করা হয় লিলি ফুল। আয়ারল্যান্ডে দুর্গাপুজো নিয়ে প্রবল আগ্রহ থাকলেও অভাব রয়েছে প্রশিক্ষণপ্রাপ্ত পুরোহিতের। কমিটির অন্যতম সদস্য শাশ্বত চট্টোপাধ্যায় বলেন, ‘বহু কমিটি পুজো করতে চাইলেও পুরোহিতের অভাবে তারা আয়োজন করতে পারেন না। সেই কারণে এবছর থেকে শুরু করা হচ্ছে পুরোহিত প্রশিক্ষণ। ১০-১২ দিন ধরে চলবে সেই কর্মশালা। চূড়ান্ত পরীক্ষায় বসা তিনজন শিক্ষানবিশ পুরোহিত এবার কাউন্টিগুলিতে পুজো করবেন।’
ঢাকের আওয়াজে মাততে তৈরি হেলসিঙ্কিও। ১৯৯৯ সালে ফিনল্যান্ডের রাজধানীতে কয়েকজন বাঙালি মিলে শুরু করেছিলেন দুর্গাপুজো। নাম দেন ‘হেলসিঙ্কি দুর্গাপুজো।’ পুজো শুরুর সিদ্ধান্ত নিলেও সেই সময়ে কোনও প্রতিমার জোগাড় করতে পারেননি তাঁরা। বাধ্য হয়ে স্থানীয় এক মহিলার পটচিত্রেই শুরু হয় পুজোর যাত্রা। বেশ কয়েক বছর চেষ্টার পর ২০০৩ সালে প্রতিমা এনে শুরু হয় মাতৃ আরাধনা। বর্তমানে হেলসিঙ্কিতে তিনটি পুজো হয়। হেলসিঙ্কির তুলনায় বেশ অনেকটাই পুরনো লাগোসের পুজো। ১৯৮১ সালে নাইজেরিয়ায় প্রথম দুর্গাপুজোর সূচনা হয় লাগোস বাঙালি অ্যাসোসিয়েশনের হাত ধরে। সেখানকার প্রায় ২০০ বাঙালি পরিবার লক্ষ্মী ও স্বরস্বতী পুজোরও আয়োজন করে। এবছর তাঁরা একটি কালীমন্দির প্রতিষ্ঠারও অনুমতি পেয়েছে। 
বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যকে সঙ্গী করে দুর্গা আরাধনায় মেতেছে মালয়েশিয়া। সেখানকার মালয়েশিয়ান বেঙ্গলি অ্যাসোসিয়েশন(এমবিএ) কুয়ালা লামপুরের বাঙ্গুনান পেলাড্যাং হলে পাঁচদিন ব্যাপী দুর্গা পুজোর আয়োজন করেছে। সংগঠনের অন্যতম শর্মিষ্ঠা পাল বলেন, ১৯৭৮ সালে পেটালিং জায়ার গীতা আশ্রমে এই পুজোর পথচলা শুরু হয়। পাশাপাশি, কলম্বিয়ার বোগোটা দুর্গা পুজো এবার আট বছরে পা দিল। কোভিড যোদ্ধা হিসেবে স্বাস্থ্যকর্মীদের সম্মান জানাতে গত বছর ২৫০ জনকে খাওয়ানো হয়েছিল।
 লাগোসের দুর্গা প্রতিমা। -ফাইল ছবি

29th     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ