বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

গৃহবন্দি চীনের প্রেসিডেন্ট জিনপিং?
সোশ্যাল মিডিয়ায় ছড়াল তীব্র জল্পনা

বেজিং: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংকে গৃহবন্দি করা হয়েছে বলে জোর জল্পনায়  সোশ্যাল মিডিয়ায়। সম্প্রতি এসসিও বৈঠকে যোগ দিতে সমরখন্দ গিয়েছিলেন জিনপিং। সে সময়ই তাঁকে লালফৌজের সর্বাধিনায়কের পদ থেকে অপসারিত করা হয়। এরপরই তাঁকে গৃহবন্দি করা হয়েছে বলে সোশ্যাল মিডিয়ার খবরে দাবি করা হয়েছে। তবে চীনের কমিউনিস্ট পার্টি বা সরকারি সংবাদমাধ্যমের পক্ষ থেকে  এই ‘খবর’-এর  সত্যতা স্বীকার করা হয়নি। তাৎপর্যপূর্ণভাবে জিনপিংয়ের গৃহবন্দি হওয়ার খবর টুইটারে ছড়াতে শুরু করেছেন চীনের নাগরিকরাই। অনেকেই দাবি করেছেন, লি কিয়াওমিংকে চীনের প্রেসিডেন্ট করা হয়েছে। 
পুরো ঘটনার সূত্রপাত জেনিভার জেংয়ের একটি টুইট। তাতে জনৈক জেং দাবি করেন, ‘২২ সেপ্টেম্বর বেজিংয়ের উদ্দেশে রওনা হয়েছে লালফৌজ। বেজিংয়ের কাছে হুয়ানলাই কাউন্টি থেকে যাত্রা শুরু করে হেবেই প্রদেশের ঝানজিকাই শহর পর্যন্ত ৮০ কিলোমিটার টহল দেয় সাঁজোয়া গাড়ি। ইতিমধ্যে খবর জল্পনা ছড়িয়েছে, জিনপিনকে লালফৌজের প্রধান পদ থেকে সরিয়ে দিয়েছেন চিনা কমিউনিস্ট পার্টি। তিনি এখন গৃহবন্দি রয়েছেন।’ জিনপিং প্রেসিডেন্ট হওয়ার পরই সম্প্রসারণশীল নীতি গ্রহণ করে চীন। এর ফলে প্রতিবেশী দেশগুলির সঙ্গে চীনের সীমান্ত বিবাদ শুরু হয়। যার অন্যতম ভুক্তভোগী ভারত। তাই জিনপিংয়ের গৃহবন্দি হওয়ার ‘জল্পনা’ চাউর হতেই সন্তোষ প্রকাশ করেছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। তাঁর টুইট, ‘গুজবটা যাচাই করা উচিত: বেজিংয়ে কী জিনপিং গৃহবন্দি? মনে হয়, জিনপিং যখন সমরখন্দে ছিলেন, তখনই তাঁকে সেনার প্রধানের পদ থেকে দলের নেতারা অপসারিত করেন। এরপর তাঁকে গৃহবন্দি করা হয়। এমনটাই শোনা যাচ্ছে গুজবে।’ 
গুজব না সত্যি? চীনের কমিউনিস্ট শাসকদের কড়া নজর এরিয়ে এই খবরের সত্যতা যাচাইয়ের সুযোগ এখনই নেই। তবে সম্প্রতি দুর্নীতি বিরোধী অভিযানের ফাঁদে পড়ে প্রাক্তন দুই মন্ত্রীকে মৃত্যুদণ্ড এবং চারজন আধিকারিককে যাবজ্জীবন সাজা দেওয়া হয়েছে। এই নিয়ে চীনে অসন্তোষ দেখা দিয়েছে। অনেকেই বলেছেন, বিরোধী কণ্ঠ দমন করতেই এঁদের বিরুদ্ধে দুর্নীতি দমনের নামে শাস্তির খাঁড়া নেমে এসেছে। এই অবস্থায় চাপ বাড়াতেই তাঁকে সেনার সর্বোচ্চ পদ থেকে সরানো এবং গৃহবন্দি করার গুজব ছড়িয়েছে জিনপিং বিরোধী গোষ্ঠী।

25th     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ