বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

কানাডায় বাড়ছে ‘বিদ্বেষমূলক হিংসা’
ভারতীয়দের সতর্কবার্তা বিদেশ মন্ত্রকের

নয়াদিল্লি: কানাডায় ভারতীয়দের বিরুদ্ধে হিংসার ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। কিছুদিন আগেই টরন্টোর স্বামীনারায়ণ মন্দিরে তাণ্ডব চালায় খলিস্তান-পন্থীরা। দেওয়া হয় ভারত বিরোধী স্লোগানও। এই অবস্থায় শুক্রবার কানাডায় বসবাসকারী ভারতীয়দের ‘বিদ্বেষমূলক হিংসা’ সম্পর্কে সতর্কবার্তা জারি করল বিদেশ মন্ত্রক। কানাডায় বসবাসকারী দেশের পড়ুয়াদেরও সতর্ক করে দেওয়া হয়েছে। কানাডায় বিদ্বেষমূলক ও সাম্প্রদায়িক হিংসার ঘটনাগুলির ইতিমধ্যেই তীব্র নিন্দা করেছে ভারত। এ ধরনের কার্যকলাপের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার দাবিও জানিয়েছে নয়াদিল্লি। এক বিবৃতিতে বিদেশ মন্ত্রক বলেছে, ‘ঘটনার সঙ্গে যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে এখনও কোনও পদক্ষেপ নেয়নি কানাডার প্রশাসন।’   দেশের নাগরিকদের ওটাওয়ার ভারতীয় মিশন এবং টরন্টো ও ভ্যাঙ্কুভারের কনস্যুলেটের সঙ্গেও যোগাযোগ রাখার পরামর্শ দিয়েছে নয়াদিল্লি।
উল্লেখ্য, সম্প্রতি শিখদের জন্য ‘স্বতন্ত্র দেশে’র দাবিতে কানাডায় গণভোট করেছিল খলিস্তানি সমর্থকরা। বৃহস্পতিবার এই ঘটনার তীব্র নিন্দা করেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। পাশাপাশি বন্ধুদেশে এহেন কর্মসূচি পালন করতে দেওয়া নিয়েও প্রবল আপত্তি জানান তিনি। 
তাঁর কথায়, ‘এটা কট্টরপন্থী ও মৌলবাদীদের একটি প্রহসনমূলক অপকর্ম।’ এই ঘটনা নিয়ে দুই দেশের কূটনৈতিক টানাপোড়েনের মধ্যেই ভারতীয় বিদেশমন্ত্রক সতর্কবার্তা জারি করল। 
খলিস্তানিদের তাণ্ডবে  কানাডায় বসবাসকারী ভারতীয়দের মধ্যে রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে। গত মাসেই কানাডার ব্রাম্পটনে টার্গেট কিলিংয়ের ঘটনায় মৃত্যু হয়েছে এক ভারতীয় বংশোদ্ভূতের। এই অবস্থায় ওই দেশে বসবাসকারী ভারতীয়দের দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখার পরামর্শ দিয়েছে বিদেশ মন্ত্রক। বিবৃতিতে বলা হয়েছে, ‘এরফলে বিপদের সময়ে  ভারতীয়দের সঙ্গে সহজেই যোগাযোগ করতে পারবে সেখানকার দূতাবাস।’

24th     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ