বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ইউক্রেনের রুশ অধিকৃত অঞ্চলগুলিতে শুরু গণভোট

মস্কো: যুদ্ধ জারি। এরইমধ্যে ইউক্রেনে রুশ অধিকৃত অঞ্চলগুলিতে শুক্রবার শুরু হল গণভোট। আনুষ্ঠানিকভাবে ওই অঞ্চলগুলিকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার লক্ষ্যেই এই গণভোট। দু’দিন আগেই ইউক্রেনের বিরুদ্ধে রুশ নাগরিকদের সামরিক সমাবেশের ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপরই এই গণভোট। ইউক্রেনের ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলের কর্তৃপক্ষ রাশিয়াতে যোগদানের প্রশ্নে গণভোটের কথা জানিয়েছিল। এই দুই অঞ্চল ছাড়াও এদিন জাপোরিঝাঝিয়াতেও গণভোট শুরু হয়েছে। ক্রেমলিনের মদতপুষ্ট এই গণভোটের স্বাভাবিকভাবেই নিন্দা করেছে ইউক্রেন ও পশ্চিমী দেশগুলি। তাদের দাবি, এর কোনও আইনি বৈধতা নেই। এটা সম্পূর্ণ প্রহসন। ইউক্রেনের ভূখণ্ড দখল করে নেওয়ার লক্ষ্যে রাশিয়ার এই পদক্ষেপ। 
এই গণভোটে নাগরিকদের কাছে প্রশ্ন থাকছে একটাই— তাঁরা কি রাশিয়ার অংশ হতে চান? ভোটের ফল যে নিশ্চিতভাবেই রাশিয়ার অনুকূলেই যাবে, তা বলাই বাহুল্য। এরফলে ওই অঞ্চলগুলিকে নিজেদের বলে দাবি করবে মস্কো। আর সেগুলি পুনর্দখল করতে চাইলে ইউক্রেনের বাহিনীর বিরুদ্ধে তাদের ভূখণ্ডে আক্রমণের অভিযোগ তুলতে পারবে রাশিয়া। ফলে সাত মাসের সংঘর্ষের তীব্রতা আরও বাড়তে পারে। 
এরইমধ্যে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশনে বক্তব্য রাখতে দিয়ে নিরাপত্তা পরিষদের সংস্কারের দাবি তুলে সরব হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদামির জেলেনস্কি। রেকর্ড করা ভিডিও বার্তায় তিনি প্রশ্ন তুলেছেন, ভারত, জাপান, ব্রাজিল ও ইউক্রেনের মতো দেশ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য নয় কেন? তিনি বলেছেন, রাষ্ট্রসঙ্ঘের সংস্কার নিয়ে প্রচুর কথা হচ্ছে। কিন্তু কোনও ফল হচ্ছে না। জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের উপর হামলা চালিয়ে রাশিয়া আন্তর্জাতিক নিরাপত্তা বিঘ্নিত করছে। 

24th     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ