বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

হিজাব বিতর্কে ক্ষোভের আগুনে জ্বলছে ইরান
নিহত ৩১ প্রতিবাদী, পুড়ল একাধিক থানা

তেহরান: হিজাব বিতর্কে ক্ষোভের আগুনে জ্বলছে ইরান। গত সপ্তাহে পুলিস হেফাজতে ২২ বছরের তরুণী মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে শামিল হয়েছেন দেশের সাধারণ মানুষ। বৃহস্পতিবার রাজধানী তেহরান সহ বিভিন্ন শহরে একাধিক থানায় বিক্ষুব্ধ জনতা আগুন লাগিয়ে দেয়। বহু গাড়ি জ্বালিয়ে দেওয়া হয়। নিরাপত্তারক্ষীদের সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়। বেসরকারি সূত্রে খবর, নিরাপত্তা বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩১ জন।
এদিন বিক্ষোভকারীরা ক্রমাগত সরকার বিরোধী স্লোগান দিতে থাকেন। ২০১৯ সালের পর এই প্রথম এমন জনরোষের সাক্ষী থাকল ইরান। যদিও সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, মাহশা আমিনির মৃত্যুর ঘটনার তদন্ত করা হবে। কিন্তু, এই মৃত্যুকে কেন্দ্র করে ক্ষোভ সামাল দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে পুলিস প্রশাসন। অন্তত, ৫০টি শহর থেকে বিক্ষোভের খবর মিলেছে। ইরানের স্থানীয় দু’টি আধা-সরকারি সংবাদ সংস্থা ‘তাসনিম’ ও ‘ফার্স’ সূত্রে খবর, বুধবার উত্তর-পূর্বের মাশাদ শহরে বিক্ষোভকারীদের হাতে আধা সামরিক বাহিনীর (বাসিজ) এক সদস্যের মৃত্যু হয়েছে। ছুরিকাঘাতে প্রাণ হারিয়েছেন ওই আধা সেনা।
এছাড়াও বিক্ষোভকারীদের ছোড়া গুলিতে বুধবার কাজভিন শহরে ‘বাসিজে’র আরও এক সদস্য নিহত হয়েছেন। এই নিয়ে বিক্ষোভের বলি হলেন চারজন নিরাপত্তারক্ষী। জানা গিয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলে বিক্ষোভকারীরা একটি থানায় আগুন লাগিয়ে দেন। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তেহরানেও মারমুখী জনতা একটি থানা জ্বালিয়ে দিয়েছে। উন্মত্ত জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিস কাঁদানে গ্যাসের সেল ফাটায়। বিক্ষোভকারীরা পাল্টা পুলিসকে লক্ষ্য করে ঢিল ছোড়ে। মেয়েদের পোশাকবিধি নিয়ে প্রশাসনের এত কড়াকড়ি কেন? — তা নিয়ে ইতিমধ্যেই ইরানের নাগরিকরা প্রশ্ন তুলেছেন। হিজাব বিতর্কে দেশের সুপ্রিমো আয়াতুল্লা আলি খামেনেইয়ের বিরুদ্ধেও সাধারণ মানুষ ক্ষোভ উগরে দিয়েছেন। 
যথাযথভাবে হিজাব না পরায় মাহশা আমিনিকে গ্রেপ্তার করে পুলিস। থানায় তাঁর মৃত্যু হতেই বিক্ষোভ শুরু হয়। ক্রমে তা গণবিক্ষোভের রূপ নেয়। এই বিক্ষোভের নেতৃত্বে রয়েছেন মহিলারাই। প্রতিবাদের প্রতীক হিসেবে তাঁরা হিজাব পুড়িয়ে দেন। কুর্দিশ সংগঠন হেনগ’র দাবি, নিরাপত্তারক্ষীদের হাতে বৃহস্পতিবার পর্যন্ত ৩১ জন প্রতিবাদীর মৃত্যু হয়েছে। প্রশাসন যদিও মৃত্যুর খবর স্বীকার করেনি।

23rd     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ