বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

মায়ানমারে স্কুলে সেনার হেলিকপ্টার থেকে
এলোপাথাড়ি গুলি, হত সাত শিশু সহ ১৩

ইয়াঙ্গন: সবেমাত্র ক্লাস শুরু হয়েছে স্কুলে। আচমকাই গুলির শব্দ। কিছু বুঝে ওঠার আগেই হেলিকপ্টার থেকে গুলিবৃষ্টি। রক্তে লাল শ্রেণিকক্ষ। মায়ানমার সেনার ভুল টার্গেটে প্রাণ গেল ১৩ জনের। তাদের মধ্যে সাতজন শিশু। এছাড়া জখম আরও ১৭ জন। এই ঘটনার তীব্র নিন্দা করেছে ইউনিসেফ। গত শুক্রবার মায়ানমারের সাগাইং অঞ্চলের লেট ইয়েট কোনি গ্রামের স্কুলে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। দেহগুলি ঘটনাস্থল থেকে ১১ কিলোমিটার দূরে একটি শহরে সমাধিস্থ করা হয় বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। 
সেনাবাহিনীর কাছে গোপন সূত্রে খবর ছিল, বৌদ্ধ মঠের স্কুলটিকে ডেরা বানিয়েছে জঙ্গিরা। সেখান থেকে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানো হচ্ছে। এরপরই হেলিকপ্টার নিয়ে হানা দেয় সেনাবাহিনী। দু’টি এমআই-৩৫ হেলিকপ্টার দিয়ে হামলা চালানো হয়। বিভিন্ন সোশ্যাল মিডিয়া ছড়িয়ে পড়েছে নৃশংসতার ছবি। স্কুলের দেওয়াল ও চেয়ার টেবিলে রক্তের ছাপ স্পষ্ট। এই ঘটনায় ২০ জন ছাত্র ও শিক্ষককেও গ্রেপ্তার করেছে সেনা। 
সেনার এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি’র জঙ্গিরা লুকিয়ে ছিল ওই মঠে। সেনারা ওই এলাকা পরিদর্শনের সময় তারা গুলিও চালিয়েছিল। তারই জবাব দিতে পাল্টা হামলা চালানো হয়। স্কুলের এক প্রশাসক বলেন, ‘স্কুল লক্ষ্য করে হেলিকপ্টার থেকে মেশিনগান দিয়ে গুলি ছোড়া হচ্ছিল। পড়ুয়াদের নিয়ে স্কুলের গ্রাউন্ড ফ্লোরে লুকিয়ে পড়ি। কিন্তু ততক্ষণে অনেকের মৃত্যু হয়েছে।’ সেনা ইচ্ছাকৃতভাবে ওই হামলা চালিয়েছে বলে অভিযোগ মায়ানমারের গণতন্ত্রপন্থীদের।

21st     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ