বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

আফ্রিকার জিবুতিতে চীনের
নৌঘাঁটি, প্রকাশ্যে উপগ্রহ চিত্র

নয়াদিল্লি: ভারতের আপত্তি সত্ত্বেও ক’দিন আগে শ্রীলঙ্কার বন্দরে ভিড়েছে চীনের যুদ্ধজাহাজ। ভারত মহাসাগরে বেজিংয়ের দখলদারির চেষ্টায় যে খামতি নেই, তার আরও একটি উদাহরণ এবার প্রকাশ্যে চলে এল। পূর্ব আফ্রিকার দেশ জিবুতিতে পুরোপুরিভাবে চালু হয়ে গেল চীনা নৌবাহিনীর ঘাঁটি। উপগ্রহ চিত্রে ধরা পড়েছে সেই ছবি।
‘হর্ন অব আফ্রিকা’ বা সোমালীয় উপদ্বীপে অবস্থিত জিবুতি নামে এই ছোট্ট দেশটি। এখানেই বিদেশের মাটিতে তাদের প্রথম সামরিক ঘাঁটি তৈরি করল চীন। ২০১৬ সালে শুরু হয়েছিল এই কাজ। সব মিলিয়ে খরচ হয়েছে ৫৯ কোটি ডলার। বাব-এল-মান্দেব প্রণালীতে অবস্থিত এই চীনা নৌঘাঁটি কৌশলগত দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ। আদেন উপসাগর ও লোহিত সাগরকে পৃথক করেছে এই প্রণালী। এর একেবারে নাকের ডগায় রয়েছে সুয়েজ খাল। আন্তর্জাতিক বাণিজ্যের নিরিখে সুয়েজ খালকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। জানা গিয়েছে, জিবুতির এই সামরিক ঘাঁটি রীতিমতো দুর্গের আদলে তৈরি করেছে চীন। এখান থেকে সরাসরি হামলা চালানো সম্ভব। ম্যাক্সারের স্যাটেলাইট ছবিতে দেখা গিয়েছে, এই ঘাঁটিতে জাহাজ ভেড়ানোর জন্য ৩২০ মিটার দীর্ঘ পরিকাঠামো তৈরি করা হয়েছে। সেখানে চীনের ইউঝাও শ্রেণির জাহাজ (টাইপ ০৭১) দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। জিবুতির এই সামরিক ঘাটিতে হেলিকপ্টার ওঠানামারও সুবিধা রয়েছে। এবিষয়ে অবসরপ্রাপ্ত ভাইস অ্যাডমিরাল শেখর সিনহা বলেন, চীনের এই সামরিক ঘাঁটি সম্পূর্ণভাবে চালু হয়ে গিয়েছে বলেই মনে হচ্ছে। সম্ভবত সেখানে আরও কিছু নির্মাণকাজ চালানো হতে পারে। ওই ঘাঁটিতে ব্যাকওয়াটারের দুই দিকেই জাহাজ ভেড়াতে পারবে চীন। জেটিটি খুব প্রশস্ত না হলেও সেটি এতটাই দীর্ঘ যে সহজেই সেখানে চীনা হেলিকপ্টার নামতে পারবে।
উপগ্রহ চিত্রে ইউঝাও শ্রেণির যে চীনা জাহাজটিকে জিবুতির ঘাঁটিতে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে, তার নাম চাঙ্গবাই শান। ২৫ হাজার টনের এই বিশাল জাহাজে ৮০০ সেনাকে রাখার ব্যবস্থা রয়েছে। এটি অসংখ্য ট্যাঙ্ক ও ট্রাক বহনে সক্ষম। নামতে পারে হেলিকপ্টারও। মনে করা হচ্ছে, এই জাহাজটির সঙ্গে এসেছে একটি চীনা ডেস্ট্রয়ারও। প্রথম সারির এই চীনা ডেস্ট্রয়ারটি চলতি বছরেই ভারত মহাসাগরে প্রবেশ করেছিল।  

19th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ