বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ব্রিটেনে গভীর সঙ্কটে লেবার পার্টি
এক বছরে সদস্য কমেছে এক লক্ষ

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ক্লিমেন্ট এটলি। ৭৫ বছর আগে যখন ভারত স্বাধীন হয়, তখন তিনিই ব্রিটেনের প্রধানমন্ত্রী। ভারতের স্বাধীনতা লাভে তাঁর দল লেবার পার্টিই নিয়েছিল মুখ্য ভূমিকা। সাড়ে সাত দশক পর বিলেতের মাটিতে গভীর সঙ্কটে লেবার পার্টি। হুহু করে কমছে সদস্য সংখ্যা। গত এক বছরে লেবার পার্টি হারিয়েছে প্রায় ১ লক্ষ সদস্য। দলের সম্পদ কমেছে প্রায় ৫০ লক্ষ পাউন্ড। বিলেতের নির্বাচন কমিশনের একটি রিপোর্টে ধরা পড়েছে লেবার পার্টির এই রক্তক্ষরণের ছবি। ওই রিপোর্ট থেকে জানা গিয়েছে, ২০২০ সালে এই দলের সদস্য সংখ্যা ছিল ৫ লক্ষ ২৩ হাজার ৩৩২। গত এক বছরে তা কমে দাঁড়িয়েছে ৪ লক্ষ ৩২ হাজার ২১৩।
ব্রিটেনে ভারতীয় বংশোদ্ভূতদের ভোট ব্যাঙ্কের বড় অংশ সব সময় পাশে থেকেছে লেবার পার্টির। কিন্তু সেখানেও ধরা পড়েছে ধসের ছবি। এদেশে ভারতীয় বংশোদ্ভূত ভোটারের সংখ্যা প্রায় সাড়ে ১০ লক্ষ। গত কয়েক বছরে লক্ষ করা যাচ্ছে সিংহভাগ ভোটারের সমর্থনই লেবার পার্টির দিক থেকে সরে গিয়ে কনজারভেটিভ পার্টির ঝুলি পূর্ণ করেছে। ২০১৫-’২০ সাল পর্যন্ত বিরোধী দলনেতা ছিলেন জেরেমি করবিন। লেবার পার্টির এই নেতার সময় থেকেই ভারতীয় বংশোদ্ভূতদের ভোট ব্যাঙ্কে ধস নামতে শুরু করে।
যদিও হারানো ভোট ব্যাঙ্ক ফিরে পেতে কসুর করছেন না দলের নেতারা। ২০২৪ সালে দেশের সাধারণ নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূতদের ভোট ব্যাঙ্ক যে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে, তা লেবার পার্টি ও কনজারভেটিভ পার্টি— দু’পক্ষই জানে। সম্প্রতি ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে লেবার পার্টির নেতা কিয়ের স্টারমার ভারতকে ‘বহুত্ববাদী গণতন্ত্র’ বলে প্রশংসা করে টুইট করেন।
২০১৯ সালে স্টকপোর্ট থেকে এমপি হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত লেবার পার্টির তরুণ নেতা নভেন্দু মিশ্র। ব্রিটিশ-ভারতীয়দের সঙ্গে দলের সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন তিনি। লেবার কনভেনশন অব ইন্ডিয়ান অর্গানাইজেশনের সদস্য কৃশ রাভাল বলেন, ব্রিটেনের জাতীয় জীবনে ভারতীয় বংশোদ্ভূতদের ভূমিকা অস্বীকার করার উপায় নেই। ভারত ও ব্রিটেনের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ প্রায় ১ হাজার ৬৫০ কোটি পাউন্ড। জি-২০ ভুক্ত দেশগুলির মধ্যে ভারতে ব্রিটেনের বিনিয়োগ সবচেয়ে বেশি।

19th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ