বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

লন্ডনে দাদাভাই নওরোজির স্মৃতি বিজড়িত 
বাসভবনকে হেরিটেজ মর্যাদা ব্রিটেনের  

লন্ডন: তাঁর ‘অর্থনৈতিক নির্গমন তত্ত্ব’ পরাধীন ভারতের জাতীয়তাবাদের অঙ্কুরোদগমে সহায়তা করেছিল। তিনি বলেছিলেন, বহু অর্থের বিনিময়ে ব্রিটিশ কর্মচারী রেখে ভারতের কোনও লাভ হচ্ছে না। বরং ভারত থেকে বিপুল অর্থ পাচার হয়ে যাচ্ছে ব্রিটেনে। তাতে ভারত ক্রমশ রুগ্ন হয়ে পড়ছে। আর ফুলেফেঁপে উঠছে ব্রিটেনের অর্থনীতি। দাদাভাই নওরোজির লেখা ‘পভার্টি অ্যান্ড আন-ব্রিটিশ রুল ইন ইন্ডিয়া’ এভাবেই ইংরেজদের আর্থিক শোষণের ছবি সবার সামনে তুলে ধরেছিল। এই যুগান্তকারী বইটি লেখা হয়েছিল লন্ডনের ওয়াশিংটন হাউসে বসে। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে বুধবার সেই ভবনকে ‘ব্লু প্ল্যাক’ দিয়ে সম্মানিত করল ব্রিটেন। 
ঐতিহাসিক দিক দিয়ে গুরুত্বপূর্ণ ভবনগুলিকে ব্লু প্ল্যাক দিয়ে থাকে ইংলিশ হেরিটেজ চ্যারিটি। এর আগে মহাত্মা গান্ধী এবং বি আর আম্বেদকরের স্মৃতি বিজড়িত ভবনগুলিকেও ব্লু প্ল্যাক দেওয়া হয়েছিল। এবার সেই তালিকায় নাম উঠল ‘দ্য গ্র্যান্ড ওল্ড ম্যান অব ইন্ডিয়া’র বাসভবনের। তাঁর বাড়ির সামনে ব্লু প্ল্যাকে লেখা, ‘ভারতের জাতীয়বাদী এবং এমপি দাদাভাই নওরোজি (১৮২৫ থেকে ১৯১৭) এখানে থাকতেন। সাতবার তিনি ইংল্যান্ডে এসেছেন। প্রায় তিনদশক তিনি এখানে ছিলেন। ১৮৯৭ সালের আগস্টে তিনি ওয়াশিংটন হাউসে উঠে আসেন। এখানেই তাঁর চিন্তা পূর্ণ স্বাধীনতার দিকে ঢলছিল।’ এই বাড়িতে তিনি প্রায় আট বছর কাটিয়েছিলেন। এখানে বিভিন্ন সময়ে রাজনীতি নিয়ে আলোচনা করেছেন ভারতের বহু নেতা। 
ভারতের জাতীয়তাবাদের উন্মেষের একেবারে সূচনা লগ্নে ব্রিটেনে এসেছিলেন নওরোজি। তিনিই প্রথম ভারতীয় যিনি ব্রিটিশ সংসদের সদস্য হয়েছিলেন। মুম্বইয়ে একটি পার্সি পরিবারের সন্তান নওরোজি ভারত এবং ব্রিটেনের রাজনীতিতে গুরুত্বপূর্ণ চরিত্র হয়ে ওঠেন। সাত দফায় তিনি ব্রিটেনে ছিলেন। এরমধ্যে পাঁচবার কাটিয়েছিলেন লন্ডনে। ১৮৮৬ সালে লিবারেল প্রার্থী হিসেবে সেন্ট্রাল লন্ডনের হলবর্ন থেকে কনজারভেটিভ প্রার্থীর কাছে হেরে যান। ১৮৯২ সালে সাধারণ নির্বাচনে তিনি আবার প্রার্থী হন। এবার অবশ্য নর্থ লন্ডন কেন্দ্রে তিনি জয়ী হন। 

14th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ