বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

শ্রীলঙ্কার অর্থনীতির হাল ফেরাতে
জয়সূর্যের ভরসা রামায়ণ
ভারতীয় পর্যটকদের টানাই লক্ষ্য

কলম্বো: সনৎ জয়সূর্যের ঝোড়ো ইনিংসে অনেক হারা ম্যাচ পকেটে পুড়েছে শ্রীলঙ্কা। এবার দেশের টালমাটাল অর্থনীতির হাল ফেরানোর গুরুদায়িত্ব তাঁর কাঁধে। দেশের ‘ভাঁড়ে মা ভবানী’ অর্থনীতিকে চাঙ্গা করতে রনিল বিক্রমসিঙ্ঘের সরকারের ‘বাজি’ বাইশ গজের এই জাদুকর। পর্যটনের প্রসারে জয়সূর্যকে মুখ করেই লক্ষ্মীলাভের আশায় দ্বীপরাষ্ট্র। আর ‘রাবণের দেশে’ পর্যটনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়ে জয়সূর্য ভরসা রাখছেন রামায়ণেই।  
শ্রীলঙ্কার বিভিন্ন প্রান্তে রয়েছে রামায়ণে উল্লেখিত ৫২টি স্থান। ঐতিহ্যবাহী এই জায়গাগুলিকে সামনে রেখেই দেশ-বিদেশের পর্যটক টানতে উদ্যোগী হয়েছেন দেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক। মূল লক্ষ্য অবশ্যই ভারতের পর্যটকদের আকর্ষণ করা। মঙ্গলবার জয়সূর্য জানিয়েছেন, এ ব্যাপারে শ্রীলঙ্কা বিশেষ গুরুত্ব দিচ্ছে এবং জোরদার প্রচার চালাবে। দেশের পর্যটনের প্রসারে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন তিনি। 
গত সোমবার জয়সূর্য দেখা করেন কলম্বোয় নিযুক্ত ভারতের হাইকমিশনার গোপাল বাগলের সঙ্গে। সেই সাক্ষাৎপর্ব নিয়ে বাগলে টুইটবার্তায় জানান, শ্রীলঙ্কার ভেঙে পড়া অর্থনীতির হাল ফেরাতে ভারতের সঙ্গে পর্যটনের প্রসারে একযোগে কাজ করতে আগ্রহী দ্বীপরাষ্ট্র। তাঁর এই টুইটের পরই বাগলেকে ধন্যবাদ জানিয়েছেন জয়সূর্য। বলেছেন, ‘রামায়ণে উল্লেখিত অনেক জায়গা রয়েছে শ্রীলঙ্কায়। ওইসব জায়গায় ভারতীয় পর্যটকরা যাতে আসেন, সে ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে।’ এনিয়ে কয়েক মাসের মধ্যে বাগলের সঙ্গে দ্বিতীয়বার সাক্ষাৎ করলেন জয়সূর্য। এর আগে গত এপ্রিলে দেশে যখন চরম অর্থনৈতিক অস্থিরতা চলছে, সেসময় ভারতের সাহায্য চেয়ে বিশেষ করে প্রাণদায়ী ওষুধের আবেদন নিয়ে বাগলের সঙ্গে দেখা করেন তিনি। প্রতিবেশী দেশের সঙ্কটে হাতগুটিয়ে থাকেনি ভারতও। আর্থিক সাহায্য নিয়ে কলম্বোর পাশে দাঁড়ায় নয়াদিল্লি। 
পরিসংখ্যান বলছে, ভারত থেকে যাওয়া পর্যটকের সংখ্যা বাড়ছে শ্রীলঙ্কায়। গত মে মাসের হিসেব, দ্বীপরাষ্ট্রে ৫ হাজার ৫৬২ জন পর্যটক এসেছেন ভারত থেকে। এর পরই রয়েছে আমেরিকা। সেখান থেকে এসেছেন ৩ হাজার ৭২৩ জন। প্রসঙ্গত, ধর্ম ও সংস্কৃতির ঐতিহ্য বহন করে এমন হেরিটেজ জায়গাগুলিকে পর্যটকদের সামনে মেলে ধরতে ভারত-শ্রীলঙ্কা যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নেয় গত ২০০৮ সালে। সেই উদ্যোগকেই এবার ‘পাখির চোখ’ করে ঝাঁপাতে চাইছেন শ্রীলঙ্কার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক।  

10th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ