বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

চীনের সামরিক মহড়ার মধ্যেই হোটেলে
রহস্যমৃত্যু তাইওয়ানের প্রতিরক্ষা কর্তার

তাইপেই: তাইওয়ানকে কি অবরুদ্ধ করতে চাইছে চীন? এই জল্পনার মধ্যেই তাইওয়ান দ্বীপ ঘিরে চলছে চীনের ব্যাপক সামরিক মহড়া। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর থেকেই তাইওয়ানের উপর চাপ বাড়িয়েছে চীন। সমুদ্র ও আকাশপথে চলছে চীনা ফৌজের ব্যাপক মহড়া। শনিবার তাইপেই অভিযোগ করেছে যে, মহড়ার নামে তাদের মূল দ্বীপ আক্রমণের ছক কষছে বেজিং। তারা বলেছে, তাইওয়ান প্রণালীতে চীনের অনেক যুদ্ধবিমান ও রণতরী ঘোরাঘুরি করছে। এরইমধ্যে তাইওয়ানের প্রতিরক্ষা বিভাগের এক পদস্থ আধিকারিকের মৃত্যু ঘিরে রহস্য দানা বেঁধেছে। শনিবার সকালে দ্বীপের দক্ষিণাঞ্চলের এক হোটেলের ঘরে তাইওয়ানের সামরিক বাহিনীর অধীনস্থ  সংস্থার সহ-প্রধান ওউ ইয়াং লি-সিংকে মৃত অবস্থায় পাওয়া যায়। ক্ষেপণাস্ত্র নির্মাণকারী এই সংস্থার কর্তার আকস্মিক মৃত্যুর কারণ খতিয়ে দেখছে তাইওয়ান সরকার। চলতি বছরে তাদের ক্ষেপণাস্ত্র উৎপাদনের সংখ্যা দ্বিগুণ বাড়িয়ে প্রায় ৫০০ করার লক্ষ্যে কাজ করছে এই সংস্থা। দক্ষিণের কাউন্টি পিংটুঙে ব্যবসায়িক সফরে গিয়েছিলেন ইয়াং। 
এরই মধ্যে দ্বীপের খুব কাছে উপকূল থেকে মাত্র ২০ কিমিরও কম দূরত্বে পৌঁছেছে চীনের মহড়া। চীনা সামরিক বাহিনীর একটি ভিডিও সামনে এসেছে, যেখানে তাদের বায়ুসেনার এক পাইলটকে বিমানের ককপিট থেকে দ্বীপের উপকূলরেখা ও পাহাড়ের ছবি তুলতে দেখা গিয়েছে। মহড়ার জন্য বেজিং যুদ্ধবিমান, হেলিকপ্টার, এমনকী রণতরীও মোতায়েন করেছে। এবার নজিরবিহীনভাবে তাইওয়ানের পূর্ব দিকেও চীনের মহড়া চলছে। কৌশলগতভাবে দ্বীপের সামরিক বাহিনীর জন্য সরবরাহের দিক থেকে এই এলাকা খুবই গুরুত্বপূর্ণ। তাদের এই ক্ষমতার আস্ফালন তাইওয়ানকে অবরুদ্ধ করে ফেলার জল্পনা উস্কে দিয়েছে। পেলোসির তাইওয়ান সফর ঘিরে আমেরিকার সঙ্গে চীনের সম্পর্ক তলানিতে পৌঁছে গিয়েছে। এই পরিস্থিতিতে জাপান সহ বিভিন্ন দেশ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছে। অন্যদিকে, অবিলম্বে উত্তেজনা প্রশমনের আর্জি জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপান শনিবার চীনের ব্যালিস্টিক মিসাইল ছোড়ার কড়া নিন্দা করে অবিলম্বে সামরিক মহড়া বন্ধ রাখতে বলেছে।
এদিকে, পেলোসির তাইওয়ান সফরের প্রতিবাদে আমেরিকার সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে আলাপ-আলোচনা স্থগিত করে দিয়েছে চীন। তাদের এই পদক্ষেপের সমালোচনা করেছে হোয়াইট হাউস। মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, দ্বিপাক্ষিক মতপার্থক্যের জন্য চীন জলবায়ু পরিবর্তন সহ আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে পণবন্দি করছে। এভাবে চীন সমগ্র বিশ্বকেই শাস্তি দিচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি। 

7th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ