বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

জাওয়াহিরির আফগানিস্তানে থাকার
খবর জানা ছিল না, দাবি তালিবানের

ইসলামাবাদ: নিখুঁত একটা ড্রোন হানা।  কিছু বোঝার আগেই খতম আল কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরি। আফগানিস্তানে কাবুলের নিরাপদ আশ্রয়ে থেকেও মার্কিন নিশানা থেকে রক্ষা পেল না কুখ্যাত জঙ্গি সংগঠনের মূল পাণ্ডা। গত রবিবারের এই ঘটনা নিয়ে এতদিন মুখে কুলুপ এঁটেছিল তালিবান। বৃহস্পতিবার হত্যার কথা স্বীকার করেও তালিবান জানাল, আল কায়েদা নেতার আফগানিস্তানে থাকার কথা তাদের জানা ছিল না। তালিবানের রাজনৈতিক দপ্তরের প্রধান সুহেল সাহিন এ কথা বলেছেন।  আমেরিকা জানিয়েছিল, তালিবান নেতা সিরাজুদ্দিন হাক্কানির এক ঘনিষ্ঠের বাড়িতে আশ্রয় নিয়েছিল জাওয়াহিরি। কিন্তু আমেরিকার এই বক্তব্যের সঙ্গে একেবারেই মিলছে না তালিবানের দাবি। সাহিন বলেছেন, যা কিছু দাবি করা হচ্ছে, তা নিয়ে সরকার ও নেতৃত্ব অবগত নয়। এ ব্যপারে তদন্ত চলছে। ফলাফল সবাইকে জানানো হবে। 
এদিকে, আমেরিকার লক্ষ্যভেদের পর ওসামা বিন লাদেনের উত্তরসূরির মৃত্যুর ঘটনায় পাকিস্তানের সম্ভাব্য ভূমিকা নিয়েও জল্পনা চলছে। প্রশ্ন উঠেছে, আমেরিকা এই হানা চালাতে কি পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করেছিল? কোনও কোনও সংবাদমাধ্যম জানিয়েছে, কিরঘিজস্তানের বায়ুসেনা ঘাঁটি থেকে সম্ভবত উড়েছিল সিআইএ-র ড্রোন। এরপরই পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এরনেতা শিরিন মাজারি টুইটে প্রশ্ন তুলেছেন, ‘উপসাগরীয় অঞ্চল থেকে মার্কিন ড্রোন উড়ে এলে তা কোন পথে আফগানিস্তানে ঢুকল। ইরান মার্কিন সেনাকে আকাশসীমা ব্যবহার করতে দেয় না। তাহলে কী পাক আকাশসীমা ব্যবহার করেছিল?’ বাইডেন প্রশাসন কিন্তু কোন জায়গা থেকে তাদের ড্রোন উড়েছিল, তা নিয়ে একটা শব্দও খরচ করেনি। 
এই হামলায় পাকিস্তানের সম্ভাব্য ভূমিকা নিয়ে প্রচুর আলোচনা চলছে বলে জানিয়েছেন উইলসন সেন্টারের গবেষক মাইকেল কুগেলম্যান। তিনি বলেছেন, ভৌগোলিক দিক থেকে উপসাগরের মার্কিন ঘাঁটি থেকে ড্রোন এলে তা কোন পথে এল? মধ্য এশিয়া থেকে আসার পথ অনেকটাই আঁকাবাঁকা, কোনও ঝটিতি হামলার ক্ষেত্রে এই রাস্তা ব্যবহারের কথা মেনে নেওয়া কঠিন। কাজেই এক্ষেত্রে পাক আকাশসীমা ব্যবহারই সবচেয়ে সুবিধাজনক। 

5th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ