বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

বরিস জনসনকে ছাড়তে চাইছে
তাঁর অফিসের পোষ্য বিড়ালও!
ব্রিটিশ প্রধানমন্ত্রীকে বিদ্রুপ 

লন্ডন: ‘পাঁচশত দরিদ্রকে বঞ্চিত করিয়া একজনে পাঁচশতজনের আহার্য সংগ্রহ করিবে কেন? যদি করিল, তবে সে খাইয়া তাহার যাহা বাহিয়া পড়ে, তাহা দরিদ্রকে দিবে না কেন?’ বিড়ালের এই প্রশ্ন শুনে ক্ষিপ্ত কমলাকান্ত বলেছিল, ‘থামো! থামো মার্জারপণ্ডিত! তোমার কথাগুলি ভারী সোশিয়ালিস্টিক! সমাজ বিশৃঙ্খলার মূল!’ বঙ্কিমচন্দ্রের ‘কমলাকান্তের দপ্তর’-এর সৌজন্যে আফিমখোর কমলাকান্তের সঙ্গে বিড়ালের তর্কাতর্কি বাঙালি মাত্রই জানে। কিন্তু এবার ঝগড়া বেঁধেছে বিলেতে। বিলিতি বিড়াল বনাম ইংরেজ সাহেব। বরিস জনসনের সঙ্গ নাকি ত্যাগ করতে চাইছে ইংল্যান্ডের সেই ভিভিআইপি মার্জারটি। বুধবার তার নামে খোলা একটি ‘প্যারডি’ অ্যাকাউন্ট থেকে টুইট করা হয়েছে, ‘এই প্রধানমন্ত্রীর সঙ্গে আর থাকা যায় না!’ তাতেই সোশ্যাল মিডিয়ায় শোরগোল চরমে। সঙ্গে হাসি-ঠাট্টা আর মিমের বন্যা।
‘ল্যারি দ্য ক্যাট’ হল পদমর্যাদায় ইংল্যান্ডের প্রধানমন্ত্রীর কার্যালয় তথা সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের ‘চিফ মাউসার’। বিড়ালটির বয়স বছর পনেরো। এক দশকেরও বেশি সময় ধরে সেটি ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের পোষ্য। প্রধানমন্ত্রীর ক্যাবিনেট অফিসকে ইঁদুরের উৎপাত থেকে রক্ষা করাই তার কাজ। ডেভিড ক্যামেরন, টেরিজা মে ও বরিস জনসন— তিন-তিনজন ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করেছে ল্যারি। দেশের এহেন বিখ্যাত মার্জারের নাম করেই তোপ দাগা হয়েছে বরিসকে।
আসলে ইদানীং বেশ বেকায়দার মধ্যে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। যৌন কেলেঙ্কারি সহ একাধিক অভিযোগ থাকা সত্ত্বেও ক্রিস পিনচার নামে এক প্রবীণ সাংসদকে তিনি কনজারভেটিভ পার্টির ডেপুটি চিফ হুইপ করেন। 
এই নিয়েই যাবতীয় দ্বন্দ্ব! পরে অবশ্য বরিস দাবি করেছিলেন, পিনচারের বিরুদ্ধে থাকা অভিযোগের বিষয়ে তিনি জানতেন না। কিন্তু প্রধানমন্ত্রীর সেই ‘মিথ্যাচার’ ধরা পড়ে যায়। ফলে দলে কোণঠাসা হতে শুরু করেন তিনি। গত ৪৮ ঘণ্টায় একের পর এক মন্ত্রীর ইস্তফার জেরে বরিসের নেতৃত্ব নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। এই পরিস্থিতিতে ল্যারির নাম করে খোঁচা দেওয়া হচ্ছে তাঁকে।

7th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ