বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

বছর শেষে ভারত সফরে আসতে
উদগ্রীব ব্রিটিশ অর্থমন্ত্রী সুনাক
পিতৃপুরুষের দেশের প্রশংসায় পঞ্চমুখ

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: পিতৃপুরুষের দেশের অগ্রগতি প্রত্যক্ষ করতে চলতি বছরের শেষেই ভারতে আসছেন ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনাক। ভারত নিয়ে তাঁর মুগ্ধতা গোপন করেননি তিনি। রবিবারই সাদাম্পটনে একটি মন্দিরে পুজো দেবেন সুনাক। এখানেই তিনি বড় হয়েছেন। তার আগে শুক্রবার ইন্ডিয়ান জার্নালিস্ট অ্যাসোসিয়শনের আয়োজনে ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন ব্রিটিশ অর্থমন্ত্রী। সেখানে বর্তমানের নানা প্রশ্নের উত্তর দেন সুনাক। তিনি বলেন, ‘ব্রিটেনে বসবাসকারী অনেকের কাছেই ভারত নিয়ে ধারণার সঙ্গে বাস্তবের মিল নেই। আমি যখন ভারতে যাব তখন পরিবারের সঙ্গে নানা অনুষ্ঠানে মেতে উঠব। কিন্তু বাইরে বেরিয়ে আশপাশে কী চলছে তা প্রত্যক্ষ করার চেষ্টা করব।’ 
ভারতের প্রশংসা করে সুনাক বলেন, টেক ইউনিকর্নের দিক দিয়ে বিশ্বে তৃতীয়স্থানে রয়েছে ভারত। স্মার্ট ফোন ব্যবহারের দিক দিয়েও দ্বিতীয় স্থানে রয়েছে এই দেশ। এছাড়াও সোশ্যাল মিডিয়া ব্যবহারের দিক দিয়েও ভারত রয়েছে প্রথম সারিতে। এগুলিই আধুনিক ভারতকে বিচার করার জন্য যথেষ্ট বলে মনে করেন ব্রিটেনের অর্থমন্ত্রী। ভারতের সঙ্গে সম্পর্কের আরও উন্নতি এখন সরকারের লক্ষ্য। আর সেই উন্নতির ভিত্তি হবে প্রযুক্তি এবং বিজ্ঞান। তিনি আরও বলেন, একটা সময় ছিল যখন ভারতের পরিচিতি ছিল সস্তার শ্রমের সরবরাহকারী দেশ হিসেবে। ভারত এখন সেই অবস্থাকে পিছনে ফেলে অনেক এগিয়ে গিয়েছে। এখন তারা বিশ্ববাসীকে প্রযুক্তি এবং পরিষেবা দিয়ে চলেছে।
ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করা নিয়েও ব্রিটেন অনেকখানি এগিয়ে গিয়েছে বলে সুনাক জানিয়েছেন। তাঁর কথায়, ‘এফটিএ নিয়ে ভারত অনেকখানি এগিয়ে গিয়েছে। দীপাবলির মধ্যে এই নিয়ে কোনও সুসংবাদ আসবে আশা করি।’ ভারতের সঙ্গে সুসম্পর্ক নিয়ে ব্রিটেন কেন এতটা উৎসাহী, তারও উত্তর দিয়েছেন সুনাক। তিনি বলেন, ‘কোভিশিল্ড ভ্যাকসিনের ক্ষেত্রে আমরা দুই দেশের সহযোগিতার গুরুত্ব উপলব্ধি করেছি। এতে শুধু ভারত ও ব্রিটেনই নয়, সমগ্র বিশ্ব উপকৃত হয়েছে।’ অর্থনীতি এবং সাংস্কৃতিক কারণেই বিশ্বে ভারতের আরও গুরুত্ব পাওয়া উচিত বলে মনে করেন সুনাক। 
উইন্ডসরে ইউকে ইন্ডিয়ান অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আগে ভারতীয় সাংবাদিকদের সঙ্গে মতামত বিনিময় করার সময় স্মৃতি মেদুর হয়ে পড়েন সুনাক। তিনি বলেন, অন্য যে কোনও ব্রিটিশ-ভারতীয় পরিবারের মতো আমরাও এখানে দেশকে সেবা করেছি। রবিবার সাদাম্পটনে মন্দিরে তাঁর পরিবার প্রার্থনা সারবে। সেখানে প্রত্যেক বছরের মতো এবারও পরিবারের পক্ষ থেকে রান্না করে খাবার পরিবেশন করা হবে বলে তিনি জানিয়েছেন।  

3rd     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ