বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

রাশিয়ার তেলের দর বাঁধতে ভারতের
সঙ্গে আলোচনা চালাচ্ছে আমেরিকা

ওয়াশিংটন ও মাদ্রিদ: ইউক্রেন আক্রমণের পরেই রাশিয়ার উপর একাধিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা সহ পশ্চিমি দুনিয়া। সেই তালিকার অন্যতম হল, মস্কোর তেল বিক্রির উপর বিধিনিষেধ। এর উদ্দেশ্য ছিল, ভ্লাদিমির পুতিনের দেশকে ভাতে মারা। যাতে অর্থসঙ্কটের জেরে রাশিয়া বেশিদিন যুদ্ধ চালিয়ে যেতে না পারে। এবার রাশিয়ার তেলের দাম বেঁধে দেওয়ার প্রক্রিয়া শুরু করল জো বাইডেন প্রশাসন। সেজন্য ভারত সহ অন্যান্য প্রথম সারির তেল আমদানিকারী দেশের সঙ্গে আলোচনা চালাচ্ছে ওয়াশিংটন। তবে, জার্মানিতে অনুষ্ঠিত সাম্প্রতিক জি-৭ সম্মেলনে এ নিয়ে বাইডেন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে আলোচনা হয়নি বলেই জানা গিয়েছে।
রাশিয়া যাতে তেল বিক্রির টাকায় যুদ্ধ চালিয়ে যেতে না পারে সেজন্য মঙ্গলবারই একটি যৌথ বিবৃতি দেয় জি-৭ গোষ্ঠী। তারপরেই মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) জ্যাক সুলিভান বলেন, এ বিষয়ে মন্ত্রীদের দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁরাই ঠিক করবেন, কত ডলারে রাশিয়ার তেলের দর বেঁধে দিলে লক্ষ্যপূরণ হবে। এ প্রসঙ্গে সুলিভানকে জিজ্ঞাসা করা হয়, এ বিষয়ে জি-৭-এর মঞ্চে কি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আলোচনা হয়েছে? জবাবে মার্কিন এনএসএ ঘুরিয়ে উত্তর দেন। তাঁর কথায়, ‘তেল আমদানিকারক প্রথম সারির দেশগুলির সঙ্গে বিশদে আলোচনা হয়েছে। সেই তালিকায় অন্যতম ভারত। আলোচনা চলছে। সবটাই কূটনৈতিক স্তরে আলোচনা।’ তবে, রাশিয়ার তেল নিয়ে যে মোদির সঙ্গে বাইডেনের আলোচনা হয়নি, তা স্পষ্ট করে দিয়েছেন সুলিভান। 
অন্যদিকে, রাশিয়ার ইউক্রেন হামলার প্রেক্ষিতে ইউরোপে তাদের সামরিক ঘাঁটি আরও মজবুত করা হচ্ছে বলে জানিয়েছেন বাইডেন। বুধবার মাদ্রিদের ন্যাটো সম্মেলনে যোগ দেন তিনি। বৈঠক করেন সংগঠনের সেক্রেটারি জেনারেল জেনস স্টোলটেনবার্গের সঙ্গে। সেখানেই বাইডেন বলেন, ন্যাটো গোষ্ঠী এমনিতেই শক্তিশালী ও ঐক্যবদ্ধ। তাকে আরও শক্তিশালী করা হবে। পোল্যান্ডে স্থায়ী সদরদপ্তর খুলছে আমেরিকা। ব্রিটেনে এফ-৩৫ যুদ্ধবিমানের অতিরিক্ত দু’টি স্কোয়াড্রন পাঠানো হচ্ছে। একইসঙ্গে জার্মানি ও ইতালিতে আরও সমরাস্ত্র পাঠানো হবে।

30th     June,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ