বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

আইন প্রত্যাহার আমেরিকার
রুবলেই ঋণ মেটাবে রাশিয়া

 

মস্কো: দেশের মুদ্রা রুবল দিয়েই বিদেশি ঋণ মেটাবে রাশিয়া। ‘ঋণ শুধু ডলারেই মেটাতে হবে’ — আমেরিকা এই ধারা বাতিল করতেই এখবর ঘোষণা করল মস্কো। বুধবার সোশ্যাল মিডিয়া টেলিগ্রামে বিবৃতি দিয়ে জানাল রাশিয়ার অর্থমন্ত্রক।
গত ফেব্রুয়ারিতে ইউক্রেন হামলার পরেই রাশিয়ার উপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা। বন্ধ হয়ে যায় আন্তর্জাতিক টাকা লেনদেনের ‘সুইফট’ পদ্ধতি। প্রশ্নের মুখে এসে পড়ে পুতিনের দেশের ভবিষ্যৎ। ফলে আমেরিকার ব্যাঙ্কে গচ্ছিত নিজেদের অর্থও ব্যবহার করতে পারছিল না মস্কো। মেটাতে পারছিল না বিদেশি ঋণদাতাদের অর্থ। ফলে রাশিয়াকে ঋণখেলাপি ঘোষণা করার আশঙ্কা দেখা দেয়। এতে মস্কোর অর্থনীতির উপর নেতিবাচক প্রভাব পড়ত। এই অবস্থায় রাশিয়া নিজস্ব মুদ্রা রুবলের মাধ্যমে সেই বন্ডের অর্থ পরিশোধের প্রস্তাব দেয়। কিন্তু বন্ড প্রদানকারী সংস্থাগুলি তা প্রত্যাখ্যান করে। অবশেষে গত মঙ্গলবার আমেরিকার ট্রেজারি ঘোষণা করে, ঋণের অর্থ শুধুমাত্র ডলারে মেটানোর ধারাটি প্রত্যাহার করা হচ্ছে। অর্থাৎ, বকেয়া ঋণ রুবলে মেটাবে রাশিয়া। সেদেশের অর্থমন্ত্রক সূত্রে খবর, পরবর্তীকালে রাশিয়ার একটি আর্থিক প্রতিষ্ঠানকে ‘পেয়িং এজেন্ট’ করে রুবলে প্রদেয় অর্থ ডলারে বদল করা হবে। তবে, যাবতীয় পরিস্থিতির জন্য বন্ধু রাষ্ট্র নয়, এমন দেশকে দায়ী করেছেন রাশিয়ার অর্থমন্ত্রী অ্যান্টন সিলুয়ানোভ। তাঁর মতে, ইচ্ছাকৃতভাবে এই পরিবেশ তৈরি করা হয়েছে। প্রসঙ্গত, দু’টি বন্ডের জন্য সুদ সহ রাশিয়াকে শুক্রবারের মধ্যে ১০ কোটি ইউরো মেটাতে হবে। পাশাপাশি, আগামী জুনে সুদ-আসল মিলিয়ে রাশিয়ার বকেয়া ৪০ কোটি ডলার।
এদিকে, পূর্ব ইউক্রেনের প্রধান শহরগুলির উপর হামলার ধার বাড়িয়েছে রুশ সেনা। এমনটাই জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদামির জেলেনস্কি। লুগানস্কের গভর্নর সের্গেই গাইদাইয়ের কথায়, পরিস্থিতি খুব উদ্বেগজনক। এই অবস্থায় পশ্চিমি দেশগুলির ‘ঐক্য’ নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন জেলেনস্কি। তাঁর কথায়, ঐক্য রয়েছে অস্ত্রেই। আমার প্রশ্ন হল, সেই ঐক্য কি বাস্তবে প্রতিফলিত হচ্ছে? আমি অন্তত দেখতে পারছি না। আমরা ঐক্যবদ্ধ থাকলে তবেই রাশিয়ার থেকে এগিয়ে থাকব। অন্যদিকে, দেশের উপর নিষেধাজ্ঞার পাল্টা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, তাঁর ডেপুটি কমলা হ্যারিস, প্রাক্তন বিদেশ সচিব হিলারি ক্লিনটন, মেটা সিইও মার্ক জুকারবার্গ সহ ৯৬৩ জন মার্কিনির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো। তাঁরা রাশিয়ার ঢুকতে পারবেন না। তবে, উল্লেখযোগ্যভাবে ওই তালিকা থেকে বাদ পড়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, বারাক ওবামা এবং জর্জ ডব্লু বুশ। 

26th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ