বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

টেক্সাসের প্রাথমিক স্কুলে বন্দুকবাজের
হামলা, নিহত ১৯ পড়ুয়া ও ২ শিক্ষক

হিউস্টন: ফের বন্দুকবাজের হামলা আমেরিকায়। মঙ্গলবার সকালে টেক্সাসের উভালদে শহরের একটি প্রাথমিক স্কুলে এলোপাথাড়ি গুলি চালায় এক কিশোর। ঘটনায় নিহত কমপক্ষে ২১ জন। তাদের মধ্যে ১৯ জন পড়ুয়া এবং দু’জন শিক্ষক। নিহত পড়ুয়াদের বয়স সাত থেকে ১০ বছরের মধ্যে। আহত আরও অনেকে। পরে অবশ্য ঘটনাস্থলে পুলিসের গুলিতেই মৃত্যু হয় অভিযুক্তের। সংঘর্ষে আহত হয়েছেন দুই পুলিসকর্মীও। বর্তমানে অবশ্য তাঁরা স্থিতিশীল। টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট জানিয়েছেন, অভিযুক্ত কিশোরের নাম সালভাদোর র‌্যামোস। সূত্রের খবর, হামলার সময় তার কাছে ছিল একটি হ্যান্ডগান, এআর-১৫ আধা স্বয়ংক্রিয় রাইফেল এবং বেশ কয়েকটি ম্যাগাজিন। যদিও কেন সে এমন নৃশংস হত্যালীলা চালাল, তা এখনও অন্ধকারে মার্কিন পুলিস। সদ্য সমাপ্ত কোয়াড শীর্ষ সম্মেলন থেকে ফেরার পথেই এই মর্মান্তিক ঘটনার খবর পান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বলেন, ‘যন্ত্রণাদায়ক। আমি মর্মাহত।’ বন্দুকবাজদের দৌরাত্ম্য কমাতে আইন প্রণেতাদের উদ্দেশে কড়া সুরে বাইডেন বলেন, ‘আমি সত্যিই খুব বিরক্ত। শীঘ্রই এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে। আমরা কেন এই কাণ্ড বারবার ঘটতে দিচ্ছি! শিরদাঁড়া সোজা রেখে এই লবিকে রুখতে হবে।’ নিহতদের প্রতি সম্মান জানাতে আগামী শনিবার পর্যন্ত জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। 
সূত্রের খবর, একটি রেস্তরাঁয় নাইট ম্যানেজারের কাজে নিযুক্ত ছিল সালভাদোর। উভালদের ওই কিশোর সংশ্লিষ্ট স্কুলেরই প্রাক্তন পড়ুয়া। এদিন সকালে একটি হ্যান্ডগান এবং আধা স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে স্কুল প্রাঙ্গণে প্রবেশ করে সে। ঢোকার পরেই এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। ঘটনাস্থলেই মারা যায় ১৯ পড়ুয়া এবং দু’জন শিক্ষক। উভালদে পুলিসের প্রধান পিট আরেডোন্ডো বলেন, ‘মঙ্গলবার সকাল ১১টা ৩২ মিনিট নাগাদ রব এলিমেন্টরি স্কুলে এই ঘটনা ঘটে।’ খবর পাওয়ামাত্র স্কুলে পৌঁছয় পুলিস। তাদের সঙ্গে গুলির লড়াইয়ে সালভাদোরের মৃত্যু হয়। 
নৃশংস এই হত্যালীলার খবর প্রকাশ্যে আসতেই দেশের বন্দুক আইন নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ভবিষ্যতে পড়ুয়াদের নিরাপত্তা নিশ্চিত করতে শিক্ষকদের হাতে বন্দুক তুলে দেওয়ার প্রস্তাবও শোনা গিয়েছে অনেকের মুখে। বিষয়টি নিয়ে টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটনের বক্তব্য, ‘ভবিষ্যতে এই ধরনের হামলা রুখতে গেলে স্কুলের শিক্ষক এবং কর্তৃপক্ষের হাতে বন্দুক তুলে দেওয়া উচিত। প্রত্যেক স্কুল ক্যাম্পাসে একজন পুলিস আধিকারিক না থাকলে সময়মতো ব্যবস্থা নেওয়া কখনই সম্ভব নয়।’ 

26th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ