বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

নিবিড় সম্পর্ক ভারত-আমেরিকার, কোভিড
টিকাকরণের প্রশংসা করে বললেন বাইডেন
বিশ্বাসের অংশীদার দুই দেশ: মোদি

টোকিও: ইউক্রেন যুদ্ধ আবহে রাশিয়ার থেকে ভারতকে কাছে টানার মরিয়া চেষ্টা চালাচ্ছে আমেরিকা। এবার ভারতের সঙ্গে তাদের ‘বিশ্বে অন্যতম নিবিড়’ সম্পর্ক বলে দাবি করলেন সেদেশের প্রেসিডেন্ট জো বাইডেন। করোনা টিকাকরণে ভারতের ভূমিকার ভূয়সী প্রশংসা করে জানালেন, দু’দেশের একজোট হয়ে আরও অনেক কিছু করে দেখানোর রয়েছে। ‘কোয়াড সম্মেলনে’র মঞ্চে বাইডেনের এই মন্তব্য রাজনৈতিক দিক থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কেননা, ভারত ছাড়া সংগঠনের বাকি তিন সদস্য (আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া) সরাসরি ইউক্রেনের পাশে দাঁড়িয়ে রাশিয়ার আক্রমণের তীব্র নিন্দা করেছে।
সোমবার শুরু হয়েছে দ্বিতীয় কোয়াড সম্মেলন। সেইমতো টোকিওতে হাজির হয়েছেন আন্তর্জাতিক ফোরামের সদস্য রাষ্ট্রনেতারা। সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠক করেন মোদি-বাইডেন।  বৈঠকে ভারতের কোভিড টিকাকরণের ভূয়সি প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, টিকা উৎপাদন, ক্লিন এনার্জির মতো ক্ষেত্রকে এগিয়ে নিয়ে যেতে ইউএস ডেভেলপমেন্ট ফিনান্স কর্পোরেশনের সঙ্গে চুক্তি করেছে ভারত। এরপরেই বাইডেন জানান, আমেরিকা-ভারত সম্পর্ক বিশ্বের নিবিড় সম্পর্কগুলির মধ্যে অন্যতম। ভারত-আমেরিকা ভ্যাকসিন অ্যাকসন প্রোগ্রাম পুনর্নবীকরণ করা হচ্ছে। একজোট হয়ে দুই দেশের আরও অনেক কিছু করার রয়েছে। প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার নয়া প্রধানমন্ত্রী অ্যান্তোনি আলবানেসকে ভারতীয় আদিবাসীদের বিখ্যাত ‘গন্ড পেন্টিংস’ উপহার দেন মোদি।
একইসঙ্গে নরেন্দ্র মোদিও ভারত-মার্কিন সম্পর্ককে ‘বিশ্বাসের অংশীদারিত্ব’ বলে আখ্যা দেন। তিনি বলেন, সুরক্ষিত, সমৃদ্ধ ও মুক্ত পৃথিবী গড়তে বাইডেনের সঙ্গে একজোটে কাজ করতে দায়বদ্ধ। প্রতিরক্ষা ও আর্থিক অগ্রগতিতে দু’দেশের সম্পর্ক নয়া উচ্চতায় পৌঁছবে। পরে টুইটারে মোদি লেখেন, জো বাইডেনের সঙ্গে বাণিজ্য, লগ্নি, প্রতিরক্ষা ও পারস্পরিক সম্পর্ক নিয়ে গঠনমূলক আলোচনা হয়েছে। বিদেশমন্ত্রকও জানিয়েছে, দুই দেশ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, কোয়ান্টাম কম্পিউটিং, ফাইভ-জি, সিক্স-জি, বায়োটেক, স্পেস ও সেমিকনডাক্টর তৈরিতে সহযোগিতা করবে।  
এছাড়া, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণ নিয়েও আলোচনা করেন বাইডেন-মোদি। বিশ্বের উপর এই যুদ্ধ কতটা প্রভাব ফেলেছে, সেই বিষয়টি দুই রাষ্ট্রনেতার বৈঠকে উঠে আসে। বাইডেনের কথায়, কীভাবে যুদ্ধের নেতিবাচক প্রভাব কাটিয়ে ওঠা যায়, আমেরিকা ও ভারত তার উপর নজর রাখছে। প্রসঙ্গত, গত বছরের মার্চে প্রথম ভার্চুয়াল কোয়াড সম্মেলনে বসেছিলেন সদস্য রাষ্ট্রনেতারা। তারপর ওয়াশিংটনে সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয় ফিজিক্যাল সামিট। একইভাবে গত মার্চেও হয়েছিল কোয়াডের ভার্চুয়াল সম্মেলন। 

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ