বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

পুতিনকে গুপ্তহত্যার চেষ্টা হয়েছিল, দাবি
ইউক্রেনের গোয়েন্দা বিভাগের প্রধানের 

কিয়েভ: মাস দু’য়েক আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টা হয়েছিল। কিন্তু তা ভেস্তে যায়। পুতিনের স্বাস্থ্য ঘিরে জল্পনার মধ্যে এমনই স্বীকারোক্তি ইউক্রেনের এক সামরিক কর্তার। তাঁর দাবি, ইউক্রেনে মস্কোর অভিযান শুরুর কিছুদিন পরই এই চেষ্টা হয়েছিল। হামলা হলেও বেঁচে যান রুশ প্রেসিডেন্ট। ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগের শীর্ষ আধিকারিক কিলিরো বুদানভের এই মন্তব্য ঘিরে তোলপাড় শুরু হয়েছে। কিন্তু কারা এই ঘটনা ঘটাতে চেয়েছিল, সে ব্যাপারে মুখ খোলেননি ওই সামরিক কর্তা। কিন্তু সূত্রের দাবি, ইউক্রেনই পুতিনকে গুপ্তহত্যার এই চেষ্টা চালিয়েছিল। 
ইউক্রেনে রুশ অভিযানের মধ্যে পুতিনের শারীরিক অবস্থা নিয়ে জল্পনা ছড়িয়েছে বারবার। কোনও কোনও মহলে দাবি করা হয়, পুতিনের ক্যান্সার হয়েছে।  যদিও সেই দাবি নিয়ে সরকারি স্তরে কোনও তথ্য পাওয়া যায়নি। এবার পুতিনকে ‘গুপ্তহত্যার’ চেষ্টা ঘিরে নতুন করে জলঘোলা শুরু হয়েছে। বুদানভের সাক্ষাৎকারের একটি ছোট অংশ প্রকাশ্যে এসেছে। ইউক্রেনের অনলাইন সংবাদমাধ্যম ‘ইউক্রেনেস্কা প্রভাদা’কে দেওয়া ওই সাক্ষাৎকারে বুদানভ বলেছেন,  যদিও সেই প্রাণঘাতী হামলা ব্যর্থ হয়। তবে নিশ্চিতভাবেই এই হামলা হয়েছিল। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন–রাশিয়া যুদ্ধ শুরুর পর কৃষ্ণসাগর ও ক্যাস্পিয়ান সাগরের মধ্যবর্তী ককেশাস অঞ্চলে  হামলার সম্মুখীন হয়েছিলেন পুতিন। ককেশাসের প্রতিনিধিরা একথা জানিয়েছেন বলে দাবি করেছেন বুদানভ।  তিনি আরও বলেছেন, এটি সরকারি তথ্য নয়। কিন্তু মাস দু’য়েক আগেই এই ঘটনা ঘটেছিল। 
সংশ্লিষ্ট সংবাদ মাধ্যমটি জানিয়েছে, গোটা সাক্ষাৎকারটি এখনও প্রচার হয়নি। শীঘ্র তা সম্প্রচারিত হবে। এর আগে  চলতি মাসের শুরুতে স্কাই নিউজকে দেওয়া একটি সাক্ষাৎকারে  বুদানভ দাবি করেছিলেন, আগস্ট মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নয়া মোড় নেবে। চলতি বছরের শেষ নাগাদ যুদ্ধে ছেদ পড়বে। সেই সঙ্গে রাশিয়ায় নেতৃত্বের বদল ঘটবে। একইসঙ্গে তিনি দাবি করেছিলেন, রাশিয়ায় প্রেসিডেন্টের বিরুদ্ধে অভ্যুত্থানের প্রস্তুতি চলছে। যা আটকানো যাবে না।
উল্লেখ্য, ২০১৭ সালে  পুতিন নিজেই তাঁকে হত্যার জন্য একাধিকবার চেষ্টা চালানো হয় বলে জানিয়েছিলেন। তিনি বলেছিলেন যে, ‘এখনও পর্যন্ত আমাকে পাঁচবার গুপ্তহত্যার চেষ্টা হয়েছে। তবু আমি বেঁচে রয়েছি। নিরাপত্তা নিয়ে চিন্তিত নই।’

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ