বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

যুদ্ধাপরাধ মামলায় আদালতে
দোষ স্বীকার রুশ সেনার

কিয়েভ: যুদ্ধের পর থেকেই রাশিয়ার উপর বিভিন্ন নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা সহ তাবড় পশ্চিমি দুনিয়া। যুদ্ধাপরাধ নিয়েও সরব তারা। এবার যুদ্ধাপরাধ মামলার শুনানিতে দোষ স্বীকার করলেন এক রুশ সেনা। রায় ঘোষণায় ইউক্রেনে তাঁর যাবজ্জীবন কারাবাস হতে পারে। ২১ বছর বয়সি ওই রুশ সেনার নাম ভাদিম শিশিমারিন।
তাঁর বিরুদ্ধে পরিকল্পিত হত্যার পাশাপাশি একাধিক যুদ্ধাপরাধের অভিযোগ রয়েছে। বুধবার ভাদিমকে কিয়েভের এক জেলা আদালতে হাজির করা হয়েছিল। সেখানে তিনি দোষ স্বীকার করেন। গত ২৮ ফেব্রুয়ারি ক্রেমলিনের চুপাকিভকা গ্রামে ৬২ বছরের এক নাগরিককে ঠান্ডা মাথায় খুন করেন ভাদিম। আর সেকাজে ব্যবহার করেছিলেন কালাশনিকভ রাইফেল। অভিযুক্ত রুশ সেনার বাড়ি ইরকুস্কের সাইবেরিয়া ঘেঁষা এলাকায়। আদালতে হাজিরার সময় তাঁর পরনে ছিল নীল ও ধূসর রঙের একটি পুলওভার। কামানো মাথা। ভাদিমের বিরুদ্ধে যখন চার্জ আনা হচ্ছে, তখন একজন দোভাষী সেগুলি রুশ ভাষায় অনুবাদ করে দিচ্ছিলেন।
অন্যদিকে, এদিন মারিউপোলের অ্যাজোভস্টল স্টিল কারখানায় ৯৫৯ জন ইউক্রেনীয় সেনা রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণ করেন। তাদের মধ্যে ২৯ জন জখম। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে এখবর জানিয়েছে। দীর্ঘ লড়াইয়ের পর গত সপ্তাহে বন্দর শহর মারিউপোলের দখল নেয় রুশ সেনা। কিন্তু, কারখানার টানেলে কয়েকশো ইউক্রেনীয় সেনা লুকিয়ে ছিলেন। ইউক্রেনের সঙ্গে পূর্বচুক্তি অনুসারে আত্মসমর্পণকারী সেনাদের যুদ্ধবন্দি হিসেবে রাশিয়া-নিয়ন্ত্রিত এলাকায় নিয়ে যাওয়া হবে। যুদ্ধবন্দি বিনিময়ের মাধ্যমে তাঁদের নিরাপদে ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে ইউক্রেনের। 

19th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ