বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

বিয়ের আগেই হাসপাতালে
প্রেমিকার কোলে নৃত্য ওকসানার
মাইন বিস্ফোরণে উড়েছে দু’পা

লাভিভ: এ এক অন্য সুধাচন্দ্রণের কাহিনি। পার্থক্য শুধু একটাই, দুর্ঘটনায় পা হারিয়েছিলেন ভারতনাট্যম শিল্পী সুধা। আর ইউক্রেনের ওকসানার পা উড়ে গিয়েছে ল্যান্ডমাইন বিস্ফোরণে। বাকি অংশজুড়ে দু’জনের দারুণ মিল। জীবন-যন্ত্রণাকে হেলায় হারিয়ে এগিয়ে চলাই মূলমন্ত্র। 
ইউক্রেনের লুহানস্ক শহরের লাইসিচানস্কে বাড়ি ওকসানার। পেশায় নার্স। গত ২৭ মার্চ প্রেমিক ভিক্টরের সঙ্গে রাস্তায় বেরিয়েছিলেন তিনি। আর সেই রাস্তায় ওঁত পেতেছিল ল্যান্ডমাইন। বিস্ফোরণের কয়েক সেকেন্ড আগে স্বামীকে সতর্ক করে দিয়েছিলেন ওকসানা। কিন্তু নিজেকে আর রক্ষা করতে পারেননি। বিস্ফোরণে তাঁর দুটো পা-ই ছিন্নভিন্ন হয়ে যায়। হারাতে হয় বাঁ হাতের চারটে আঙুলও। তাঁকে উদ্ধার করে মেডিক্যাল টিম। ভর্তি করা হয় লাভিভের একটি হাসপাতালে। সফল অস্ত্রোপচার হয় সেখানে। 
লাভিভ মেডিক্যাল অ্যাসোসিয়েশন জানিয়েছে, দু’ পা নেই বলে ওকসানার জীবন থেমে থাকবে না। ওঁকে কৃত্রিম পা দেওয়া হবে। তা নিয়েই ওকসানা ফের স্বাভাবিক জীবনে ফিরবেন। তার আগে ভিক্টরের সঙ্গে বিয়ের ব্যবস্থা করেন অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা। হাসপাতালেই বসে বিয়ের আসর। কেক তৈরি করেছিলেন স্বাস্থ্যকর্মীরা। নবদম্পতির হাতে কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় পার্টি। সেখানে স্বামীর কাঁধে ভর দিয়ে নৃত্য পরিবেশন করেন ওকসানা। দেখে মুগ্ধ সবাই। ছোটবেলা থেকেই ওকসানার নাচার শখ। পড়াশোনার সঙ্গে নাচের তালিমও নিতেন যথারীতি। পা হারিয়েও নৃত্যশৈলীতে কোনও খামতি ছিল না ওকসানার। তাঁর নাচের একটি ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ইউক্রেনের সংসদ। সেখানে তারা লেখে—‘দুর্দমনীয় এক প্রেমের গল্প। চলার পথে হাজারও বাধা-বিপত্তি থাকবেই। তা বলে জীবনকে স্থগিত রাখা মোটেও ঠিক নয়।’ ঠিক যেভাবে হার না মানা জেদে জীবনের রঙ খুঁজে পেয়েছেন সুধাচন্দ্রণ। এবার তাঁর পাশে নাম তুললেন আর এক ‘সুধা’ ওকসানা। 

4th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ