বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে
একজোট আমেরিকা ও ইউরোপ

ওয়াশিংটন: ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে রাশিয়ার বিরুদ্ধে একজোট হওয়ার হওয়ার বার্তা দিল আমেরিকা এবং ইউরোপ। একধাপ এগিয়ে পেন্টাগন জানিয়েছে, ন্যাটোর শক্তি বৃদ্ধিতে সাড়ে আট হাজার মার্কিন সেনাকে প্রস্তুত রাখা হয়েছে। ইউক্রেন সীমান্তে প্রায় এক লক্ষ সেনা মোতায়েন করেছে রাশিয়া। সম্ভাব্য রুশ আক্রমণ থেকে ইউক্রেনকে বাঁচাতে আমেরিকার নেতৃত্বে একজোট হয়েছে ইউরোপ এবং ন্যাটো অন্তর্ভূক্ত দেশগুলি। সোমবার এই দেশগুলির সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক সারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক ঘণ্টা ২০ মিনিট বৈঠক সেরে বাইডেন বলেন, ‘খুব ভালো বৈঠক হয়েছে। আমরা একমত।’ বৈঠকের পরে রাশিয়াকে হুমকি দিয়ে জার্মান চ্যান্সেলর ওলফ স্কোলাজ বলেন, ‘এবার সীমাম্ত থেকে রাশিয়াকেই সেনা সরাতে হবে।’ আর ন্যাটোর মহাসচিব জাঁ স্টোলেনবার্গ বলেছেন, ‘রাশিয়া যদি আরও অগ্রসর হয়, তবে তার ফল ভুগতে হবে।’ 
সূত্রের খবর, রাশিয়াকে কোণঠাসা করতে সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে আসা ইউক্রেনকে ঘুটি করতে চায় আমেরিকা। তাই কিয়েভকে ন্যাটোয় শামিল করার তোড়জোড় শুরু হয়েছে। এরপরেই  ইউক্রেন সীমান্তে বিপুল সেনা মোতায়েন করে পাল্টা চাপের কৌশল নেন পুতিন। রাশিয়া দাবি করেছে, ইউক্রেনকে ন্যাটোয় শামিল করা হচ্ছে না, তার স্পষ্ট নিশ্চয়তা দিতে হবে। রাশিয়ার এই দাবি খারিজ করেছে আমেরিকা। 
এদিকে, বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে ‘জঙ্গি এবং উগ্রপন্থী’ তালিকায় ঠাঁই দিল রাশিয়া। মঙ্গলবার এই তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে অ্যালেক্সি সহ তাঁর নয় সমর্থককেও রাখা হয়েছে। ক্রেমলিনের সমালোচনা করায় কারারুদ্ধ করা হয়েছে অ্যালেক্সিকে। 

26th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ