বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

মঙ্গলে ধুলোঝড়, বন্ধ নাসার
‘ইনজেনুইটি’র উড়ান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খারাপ আবহাওয়া। ধেয়ে আসছে ঝড়। বন্ধ বিমান পরিষেবা। উদ্বেগ ক্রমশ বাড়ছে। পৃথিবীর কোনও শহরে নয়, তার থেকে ৫৪ কোটি ৬০ লক্ষ কিলোমিটার দূরত্বের লালগ্রহ মঙ্গলেও এমন ঘটনা ঘটেছে। খারাপ আবহাওয়া এবং ধুলো ঝড়ের কারণে ১৯ জানুয়ারি হেলিকপ্টার ইনজেনুইটির উড়ান বাতিল করতে হয় নাসার বিজ্ঞানীদের। আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা সূত্রে জানা গিয়েছে, আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত ‘ইনজেনুইটি’র উড়ান সম্পূর্ণ বন্ধ রাখা হচ্ছে। 
সংস্থার এক বিজ্ঞানীর কথায়, লালগ্রহের আবহাওয়ার পূর্বাভাস দিতে সক্ষম এরকম একটি যন্ত্র নাসার পাঠানো যান ‘পারসিভিয়ারেন্স’-এ আছে। সেটি প্রথম থেকেই কাজ করছে। সেই যন্ত্রই মঙ্গলের খারাপ আবহাওয়ার পূর্বাভাস দেয়। সেই মতো নাসা আগে থেকেই ইনজেনুইটির সব উড়ান বাতিল করে দেয়। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত এই খারাপ আবহাওয়া থাকবে। যদিও সেবিষয়ে এখনও সম্পূর্ণভাবে নিশ্চিত নন নাসার বিজ্ঞানীরা। তাঁদের মতে, লালগ্রহে আবহাওয়া খারাপ হওয়ার পুরনো যে তথ্য পাওয়া যায়, তাতে এই সময়সীমা অনির্দিষ্টকালের জন্য বেড়ে যেতেই পারে। নাসার বিজ্ঞানী গৌতম চট্টোপাধ্যায় বলেন, মঙ্গলে আবহাওয়ার সমস্যা নতুন নয়। লালগ্রহের মাটিতে প্রবল হাওয়া এবং মাঝেমধ্যেই ধুলো ঝড়ের সমস্যা মহাকাশযানের স্বাভাবিক কাজে বাধা সৃষ্টি করে। কোনওসময় এই ধুলোর ঝড় গোটা গ্রহেই হয়। আবার কখনও স্থানীয়ভাবে হয়। তাই আগে থেকেই মঙ্গলের আবহাওয়া পর্যবেক্ষণ করে এই হেলিকপ্টারকে তৈরি করা হয়েছে। 
গৌতমবাবু আরও জানান, মঙ্গলে এরকম ধুলোর ঝড় হলে মূল চিন্তার কারণ হেলিকপ্টারের সৌরকোষ। কারণ ঝড়ের কারণে এগুলির উপর মোটা ধুলোর স্তর পড়ে যেতে পারে। যার ফলে হেলিকপ্টার এই কোষের কার্যকারিতা পাবে না। অর্থাৎ পরবর্তী ঝড় না আসা পর্যন্ত ওই ধুলো পরিষ্কার হওয়ার কোনও সুযোগ থাকবে না। ফলে ততদিন হেলিকপ্টারটি কোনও উড়ান সম্পূর্ণ করতে পারবে না। তবে এবার পরিস্থিতি কী, তা এখনই বলা সম্ভব নয়। এই ধুলো ঝড়ে ছবি সংগ্রহ করা হচ্ছে। সেগুলো হাতে পেলে তবেই ঩বিজ্ঞানীরা হেলিকপ্টারের ভবিষ্যৎ নিয়ে কিছু জানাতে পারবেন বলে গৌতমবাবু জানিয়েছেন।

22nd     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ