বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

পাক জঙ্গির মুক্তির দাবিতে ইহুদি
উপাসনালয়ে হামলা, খতম দুষ্কৃতী

ওয়াশিংটন: মার্কিন কারাগারে বন্দি পাকিস্তানি জঙ্গি আফিয়া সিদ্দিকির মুক্তির দাবিতে টেক্সাসের ইহুদি উপাসনালয়ে হামলা চালাল এক দুষ্কৃতী। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, ওই হামলাকারীর নাম মালিক ফয়জল আক্রম। ৪৪ বছরের আক্রম ব্রিটিশ নাগরিক। শনিবার একাধিক মার্কিন নাগরিককে পণবন্দি করে আফিয়া সিদ্দিকির মুক্তির জন্য দর কষাকষি শুরু করে আক্রম। দীর্ঘ ১০ ঘণ্টার টানাপোড়েনের পর অবশেষে মুক্তি পান বন্দিরা। মার্কিন সোয়াট বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয় আক্রমের।
শনিবার টেক্সাসের কলিভিলের কনগ্রেগেশন বেথ ইহুদি উপাসনালয়ে নিয়মমাফিক প্রার্থনায় যোগ দিয়েছিলেন বহু মানুষ। ধর্মীয় অনুষ্ঠানটির লাইভ স্ট্রিমিংও চলছিল। সেই সময় আচমকা উপাসনালয়ে হামলা চালায় আক্রম। রাব্বি (ইহুদি পুরোহিত) সহ চারজনকে পণবন্দি করে ফেলে সে। ফোনে হামলার বিষয়টি নিউ ইয়র্কের অপর এক রাব্বিকে জানিয়েছিলেন টেক্সাসের উপাসনালয়ের পুরোহিত। তাঁর কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় টেক্সাস পুলিস। হামলাকারীর কাছে তার দাবি জানতে চাওয়া হয়। পাকিস্তানি বিজ্ঞানী আফিয়া সিদ্দিকির মুক্তির পরেই পণবন্দিদের ছাড়া হবে বলে হুঁশিয়ারি দেয় আক্রম । ঘটনাস্থলে পৌঁছয় সোয়াট বাহিনীও। শুরু হয় দর কষাকষি। এর মধ্যেই এক বন্দিকে মুক্তি দেয় সে। শেষ পর্যন্ত প্রায় ১০ ঘণ্টা পর, রাত ন’টা নাগাদ উপাসনালয়ের ভিতরে ঢোকে মার্কিন সোয়াট বাহিনী। উদ্ধার করা হয় বাকি তিনজনকে। উপায় না দেখে পালানোর চেষ্টা করে আক্রম। সূত্রের খবর, সেই সময়েই দু’পক্ষের গুলির লড়াইয়ে মৃত্যু হয় তার। যদিও এনিয়ে এফবিআইয়ের তরফে কোনও মন্তব্য করা হয়নি। 
টেক্সাসের ইহুদি উপাসনালয়ে হামলাকারী আক্রম প্রথমে নিজেকে আফিয়ার ভাই বলে পরিচয় দেয়। জানায়, বেআইনিভাবে বন্দি দিদির মুক্তির জন্যই এই হামলা। কিন্তু তদন্তে নেমে গোয়েন্দারা জানতে পারেন, হামলাকারীর বক্তব্য ঠিক নয়। তার সঙ্গে বন্দির কোনও যোগ নেই বলে দাবি করেন আফিয়ার আইনজীবীও। তিনি জানান, আফিয়ার ভাই মহম্মদ সিদ্দিকির সঙ্গে এই ঘটনার কোনও যোগ নেই। 
 

17th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ