বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ক্যামেরুনের নয়া প্রজাতির গাছের
নাম লিওনার্দো ডি ক্যাপ্রিও

ক্যামেরুন: ক্যামেরুনের চিরসবুজ অরণ্য ইবোকে রক্ষা করতে হবে। এই দাবি তুলে গতবছর থেকে প্রচার শুরু করেছিলেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডি ক্যািপ্রও। পরিবেশ রক্ষার লড়াইয়ে অভিনেতার সেই উদ্যোগকে সম্মান জানাল রয়্যাল বোটানিক গার্ডেনের বিজ্ঞানীরা। সদ্যই তাঁরা ক্যামেরুনের কিউতে এক চিরহরিৎ বৃক্ষের আবিষ্কার করেন। ১৩ ফুটের ওই গাছের নাম দেওয়া হয়েছিল ইউভারিওপসিস ডি ক্যািপ্রও। নয়া বছরে সেই গাছেরই নাম বদলে করা হল লিওনার্দো ডি ক্যািপ্রও। ২০২২ সালে এই প্রথম নতুন কোনও গাছের নামকরণ হল। আর সেটা হল এই হলিউড তারকার নামে। ক্যামেরুনের ইবো অরণ্যে ওই উদ্ভিদের খোঁজ মেলে। বিশালাকার হলুদ ও সবুজ পাতায় ঘেরা এই গাছ ওয়াইলাং-ওয়াইলাং প্রজাতির বলে জানা গিয়েছে। 
রয়্যাল বোটানিক গার্ডেনের বিজ্ঞানীরা তাঁদের প্রকাশনায় অভিনেতার বিস্তর প্রশংসা করেন। গবেষক মার্টিন চিক বলেন, গত বছর থেকেই ইবো অরণ্য রক্ষা করা নিয়ে ডিক্যাপরিও প্রচারাভিযান চালাচ্ছেন। সেই অরণ্যেই সম্প্রতি এক নয়া প্রজাতির সন্ধান মেলে। পরিবেশরক্ষায় ডি ক্যািপ্রওর উদ্যোগের জন্যই ওই গাছের এহেন নামকরণ করে আমরা সৌজন্য দেখালাম। 
ক্যামেরুনের অন্যতম বৃহৎ চিরসবুজ অরণ্য হন ইবো। বানেন সম্প্রদায়ের বাসস্থান এই অরণ্যে প্রায় ৭৫টি লুপ্তপ্রায় প্রজাতির গাছ রয়েছে। বহুদিন ধরেই পরিবেশবিদরা অরণ্যের প্রাণী ও উদ্ভিদ সম্পদকে রক্ষার জন্য ক্যামেরুন সরকারের কাছে আবেদন করে আসছিলেন। গত বছর থেকে অভিনেতা ডি ক্যািপ্রও সেই আন্দোলনে যুক্ত হন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি একটি পোস্ট করেছিলেন। আর সেই একটা পোস্টই ক্যামেরুন সরকারের নজর কাড়ে। শুরু হয় ইবো অরণ্য সংরক্ষণ।  

9th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ