বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ইনডেঞ্চার প্রথাকে পাঠক্রমে অন্তর্ভুক্তির
দাবিতে ব্রিটেনজুড়ে চলছে জোর প্রচার

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: নিজেদের ভূখণ্ডজুড়ে সরকার মদতপুষ্ট মাইগ্রেশন বা ‘ইনডেঞ্চার’ ব্রিটিশ সাম্রাজ্যে বাতিল হয়েছে এক শতাব্দীর আগেও। কিন্তু বিশ্বব্যাপী সংগঠিত শ্রমিক নিয়োগের নামে এই মাইগ্রেশনই আজকের ব্রিটেন, আমেরিকা বা তামাম বিশ্বে দক্ষিণ এশীয়দের সংখ্যাবৃদ্ধির কারণ। মাইগ্রেশন নিয়ে আনুষ্ঠানিক চুক্তিপত্রের জেরেই এশীয় বংশোদ্ভূত সম্প্রদায়ের তৈরি হয়েছে। এবার সেই ইনডেঞ্চারকে পাঠক্রমে অন্তর্ভুক্তি করতে প্রচার চালাচ্ছে ইউনিভার্সিটি অব কেমব্রিজ এবং আমিনা গাফুর ইনস্টিটিউট। এক এশীয় বংশোদ্ভূত মানবপ্রেমিকের নামেই ওই পাঠক্রমের নামকরণ করা হয়েছে।
ব্রিটিশ সাম্রাজ্য এবং একবিংশ শতাব্দীর ব্রিটেনে এই সমস্ত অভিবাসীদের ভূমিকা সম্পর্কে জ্ঞানের ফারাক ঘোঁচাতে হাউস অব লর্ডসে গত অক্টোবরে লর্ড ভিকু এই পদক্ষেপের সূচনা করেন। সেখানে দক্ষিণ এশীয় বংশোদ্ভূতরা কীভাবে আধুনিক ব্রিটেন ও আমেরিকা গড়তে অবদান রেখেছে তা তুলে ধরা হয়েছিল। এ প্রসঙ্গে ইমপেরিয়াল অ্যান্ড নেভাল হিস্ট্রির ভিরে হার্মসওয়ার্থ প্রফেসর সমিতা সেন বলেন, এক শতাব্দীরও কম সময়ে এই ইনডেঞ্চার প্রথা ২০ লক্ষেরও বেশি এশীয় বংশোদ্ভূতকে ফিজি, মরিশাস, দক্ষিণ আফ্রিকা, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং উত্তর ও দক্ষিণ আমেরিকায় স্থানান্তরিত করেছে। সবথেকে গুরুত্বপূর্ণ হল, এর সঙ্গে আরও অন্যান্য জায়গাতেও শরণার্থীরা হাজির হন, যা কেবল উপেক্ষাই করা হয়েছে। চুক্তিবদ্ধ শ্রমিকরা ছাড়াও শরণার্থীদের স্বতঃস্ফূর্ত ঢেউ আছড়ে পড়েছে।
দু’কোটির বেশি ভারতীয় বঙ্গোপসাগর পেরিয়ে এসেছে। এই চুক্তিবদ্ধ দেশান্তর গমন বা ইনডেঞ্চার আজকের বিশ্বকে রূপ দিলেও, তা প্রায়ই উপেক্ষা করা হয়। প্রফেসর সেন ঠিকই বলেছেন, চোখের সামনে পর্দা ফেলে দেওয়াতেই তাঁদের কৃতিত্ব সম্পর্কে জানা যায়নি। ক্রীতদাসত্ব থেকেই গড়ে উঠেছে এই ইনডেঞ্চার প্রথা বা ক্রীতদাস প্রথা উঠে যাওয়ার পর শ্রমিক ঘাটতির সমাধান হিসেবে তৈরি হয়েছিল ইনডেঞ্চার। এই পাঠক্রম ইনডেঞ্চার সম্পর্কে অজ্ঞানতা এবং তার সুবিধা, উপকারিতা এক সংস্কৃতি, এক বর্ণের ব্রিটেনের ধারণা সবার সামনে প্রকট করে দেবে। সেইসঙ্গে পারস্পরিক সহবস্থান, আন্দোলনের ইতিহাসকে তুলে ধরবে, যা আজকের এই জাতি বৈচিত্রময় পৃথিবী গড়ে তুলেছে।

2nd     December,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021