বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

‘অত্যন্ত ঝুঁকিপ্রবণ’, ওমিক্রনের সংক্রমণ
মারাত্মক আকার ধারণ করতে পারে: হু

নয়াদিল্লি: দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানায় হদিশ মেলার পরেই গত সপ্তাহে ওমিক্রন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সোমবার করোনা ভাইরাসের নয়া রূপকে ‘অত্যন্ত ঝুঁকিপ্রবণ’ আখ্যা দিল তারা। তবে সার্স-কোভ-২ ভাইরাসের নয়া স্ট্রেইন কতটা সংক্রামক ও বিপজ্জনক সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। শুধু সতর্ক করে দিয়ে হু বলেছে, ওমিক্রনের জেরে বিশ্বজুড়ে মারণ ভাইরাস মাথাচাড়া দিলে ফল মারাত্মক হতে পারে। যদিও, ওমিক্রনে আক্রান্ত হয়ে কোনও রোগী প্রাণ হারিয়েছেন, এমন কোনও খবর মেলেনি।
ওমিক্রন নিয়ে সংগ্রহ করা প্রাথমিক তথ্য বিশ্লেষণ করে হু’র বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, এই স্ট্রেইনের জেরে করোনা আক্রান্ত ব্যক্তির নতুন করে সংক্রামিত হওয়ার সম্ভাবনা প্রবল। এই স্ট্রেইন ৩০ বার মিউটেট বা পরিবর্তিত হয়েছে, যা এখনও পর্যন্ত সর্বোচ্চ। বিশেষ করে স্পাইক প্রোটিনে মিউটেশন ঘটেছে, যার ফলে মানুষকে সংক্রামিত করে দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে। করোনা ভাইরাসের ডেল্টা এবং অন্য রূপের তুলনায় ওমিক্রন বেশি সংক্রামক কি না, তা এখনও পরিষ্কার নয়। তবে আরটি-পিসিআর পরীক্ষা এই রূপকে ধরতে সক্ষম বলে জানিয়েছে হু।
দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন সংক্রমণে আক্রান্তের সংখ্যা বাড়ছে। হাসপাতালে ভর্তিও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তবে কেবলমাত্র ওমিক্রনের জন্য এই বৃদ্ধি কি না, তা বলার পর্যাপ্ত তথ্য এখনও তাদের কাছে নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাশাপাশি, ওমিক্রন আরও জটিল রোগ ঘটাবে কি না, তাও স্পষ্ট নয়। কোভিডের বিভিন্ন টিকার উপর এই ভাইরাসের প্রভাব কতটা, তা জানার জন্য কাজ চলছে বলেও জানিয়েছে হু।
এদিকে, গত বুধবার দক্ষিণ আফ্রিকা থেকে দিল্লি ফেরেন মুম্বইয়ের বাসিন্দা ৩২ বছরের এক যুবক। তাঁর করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। তবে, তিনি ওমিক্রনে আক্রান্ত কি না, রাত পর্যন্ত জানা যায়নি। মিউনিসিপাল কর্পোরেশনের চিফ মেডিক্যাল অফিসার প্রতিভা পানপাতিল বলেছেন, ওই ব্যক্তি কেপটাউন থেকে দুবাই হয়ে দিল্লি ফেরেন। দিল্লি বিমানবন্দরে নমুনা দেওয়ার পর তাঁকে মুম্বইয়ের বিমান ধরার অনুমতি দেওয়া হয়। মুম্বইয়ে নামার পরেই তাঁর রিপোর্ট পজিটিভ জানা গিয়েছে। বর্তমানে ওই যাত্রী উপসর্গহীন এবং পুরসভার কোয়ারেন্টাইন সেন্টারে রয়েছেন। তিনি ওমিক্রনে আক্রান্ত কি না, জানতে নমুনা জিনোম সিকোয়েন্স পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সাতদিনের মধ্যে ফল জানা যাবে। এদিকে সোমবার কেন্দ্র জানিয়েছে, ভারতে করোনা আক্রান্ত কারও শরীরে ওমিক্রন মেলেনি। ওমিক্রনে আক্রান্ত রোগীর হদিশ পেতে মহারাষ্ট্র ও কর্ণাটকের দু’টি ক্লাস্টারের উপর নজর রাখা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংসদে সাংবাদিকদের মুখোমুখি হয়ে দেশবাসীকে করোনার নতুন স্ট্রেইন নিয়ে সতর্ক করে দিয়েছেন। ব্রিটেন ও ইউরোপ সহ ১১টি দেশ থেকে আসার যাত্রীদের উপর বিশেষ নজর রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
অন্যদিকে, ওমিক্রনের জেরে বিশ্ব অর্থনীতির উপর আশঙ্কার মেঘ দেখা গিয়েছে বলে জানিয়েছেন রেটিং প্রদানকারী আন্তর্জাতিক সংস্থা মুডিজের বিশেষজ্ঞরা। সংস্থার মুখ্য অর্থনীতিবিদ স্টিভ কোচরানে বলেছেন, এই ভাইরাস কতটা সংক্রামক, হাসপাতালে রোগী ভর্তির হার এবং স্ট্রেইনটির মারণ ক্ষমতার উপর ভিত্তি করে অর্থনীতি প্রভাবিত হয়।  
সমস্ত দেশের সঙ্গে বন্ধ রয়েছে পরিষেবা। টোকিওর আন্তর্জাতিক বিমানবন্দরে দাঁড়িয়ে জাপান এয়ারলাইনসের বিমান।  ছবি: পিটিআই

30th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021