বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

মুম্বই হামলা: পাকিস্তানকে
কড়া বার্তা দিলেন ব্লিঙ্কেন

ওয়াশিংটন: পাকিস্তানের মাটিতে বসে হামলার পরিকল্পনা করেছিল জঙ্গিরা। ১৩ বছর কেটে গিয়েছে। বিচার এখনও অধরা। ২৬/১১ হামলার বর্ষপূর্তিতে এই মন্তব্য করলেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। সেই সঙ্গেই মুক্তকণ্ঠে মুম্বইবাসীর সহনশীলতার প্রশংসা করলেন তিনি।
২০০৮ সালের মুম্বই হামলায় নিহত ১৬৬ জনের মধ্যে ছ’জন মার্কিন নাগরিকও ছিলেন। হামলার ১৩তম বর্ষপূর্তিতে শুক্রবার টুইট করে পরোক্ষে পাকিস্তানকে কড়া বার্তা দিলেন ব্লিঙ্কেন। মার্কিন বিদেশ সচিব লেখেন, ‘মুম্বইয়ে ২৬/১১ জঙ্গি হামলার পর ১৩ বছর কেটে গিয়েছে। ১৩তম বর্ষপূর্তিতে আজ আমরা ছয় মার্কিন নাগরিক সহ হামলায় নিহতদের স্মরণ করছি। মুম্বইবাসী যে সহনশীলতার পরিচয় রেখেছেন, তার প্রশংসা করছি। বহু বছর হয়ে গেল। ষড়যন্ত্রকারীদের বিচারের সম্মুখীন করার কাজটা এখনও বাকি।’ মুম্বই হামলার বর্ষপূর্তিতে সহকারী মার্কিন বিদেশ সচিব ওয়েন্ডি শেরম্যান বলেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভারত ও আমেরিকা ঐক্যবদ্ধ।’ মার্কিন কংগ্রেসের সদস্য এলিস স্টেফানিক বলেন, ‘১৩তম বর্ষপূর্তিতে আজ আমরা মুম্বইয়ের জঙ্গি হামলায় প্রাণ হারানো মানুষকে স্মরণ করছি। এই অবিচার ভোলার নয়।’
মুম্বই হামলার ১৩তম বর্ষপূর্তিতে ওয়াশিংটনে মার্কিন দূতাবাসের তরফে একটি স্মরণসভার আয়োজন করা হয়। দূতাবাসের কর্মী ও অনাবাসী ভারতীয়দের পাশাপাশি উপস্থিত হয়েছিলেন জো বাইডেন প্রশাসনের বেশ কয়েকজন কর্তাও। মোমবাতি জ্বালিয়ে ও এক মিনিট নীরবতা পালন করে নিহতদের স্মরণ করা হয়।

28th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ