বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

শ্রমের বাজারে ন্যূনতম মজুরির প্রভাব বাতলে অর্থনীতিতে নোবেল তিন মার্কিন অধ্যাপকের

স্টকহোম: শ্রমের বাজারে ন্যূনতম মজুরি, শরণার্থী সমস্যা ও শিক্ষা কতটা  প্রভাব ফেলে তা বিশ্লেষণ করে অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ। তাঁরা হলেন ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেস। সোমবার ‘রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস’ ২০২১ সালের অর্থনীতিতে এই তিনজনের নাম নোবেল বিজয়ী হিসেবে ঘোষণা করেছে। পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোশুয়া এবং ইমবেনস। ‘রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস’ জানিয়েছে, তিনজনেরই গবেষণা বাস্তব জীবনে প্রভাব ফেলে। কারণ, গোটা বিশ্বের শ্রম-বাজারকে প্রসারিত করতে তাঁদের আবিষ্কৃত পদ্ধতি আগামীদিনে অত্যন্ত সহায়ক হয়ে উঠবে। কর্মসংস্থানের সমস্যাও লাঘব হবে। 
কানাডায় জন্ম ডেভিডের। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক তিনি। শ্রম-বাজারে ন্যূনতম মজুরির প্রভাব বিশ্লেষণে ডেভিড ‘গবেষণাগার’ বানিয়েছিলেন নিউ জার্সির একাধিক রেস্তরাঁকে। তাঁর সঙ্গী ছিলেন আর এক অর্থনীতিবিদ অ্যালান ক্রুয়েজার। দীর্ঘ গবেষণার পর তাঁরা দেখিয়ে ছিলেন, ঘণ্টাভিত্তিক মজুরি কোনওভাবেই কর্মসংস্থানকে প্রভাবিত করে না। শুধু তাই নয়, অর্থনীতির পূর্বতন তত্ত্বগত একটি ব্যাখ্যাকে চ্যালেঞ্জ করে তাঁরা বলেছিলেন, ন্যুনতম মজুরি বৃদ্ধি কম কর্মী নিয়োগের প্রক্রিয়াকে উৎসাহিত করে। যা শুনে তাজ্জবই হয়ে গিয়েছিলেন অনেকেই। কিন্তু তাঁদের যুক্তিনিষ্ঠ পদ্ধতিগত বিশ্লেষণ নোবেল পুরস্কার ছিনিয়ে আনে। তবে দুঃখের বিষয় হল, নোবেল প্রাপ্তির আনন্দ ক্রুয়েজারের সঙ্গে ভাগ করে নিতে পারেননি ডেভিড। কিছুদিন আগেই মারা গিয়েছেন তাঁর সঙ্গী গবেষক। 
অন্যদিকে, প্রাকৃতিক পরীক্ষার কারণ ও প্রভাব থেকে কতটা সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া যায়, তা নিয়ে গবেষণা করে জোশুয়া এবং ইমবেস যৌথভাবে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। জোশুয়া ম্যাসাচুয়েটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক। আর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ান ইমবেস। ‘রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস’-এর ইকনমিক সায়েন্সস কমিটির প্রধান পিটার ফ্রেডরিকসন বলেছেন, ‘তাঁদের গবেষণায় উঠে আসা পদ্ধতিগত বিশ্লেষণ আমাদের অর্থনীতির জ্ঞানভান্ডারকে আর বেশি সমৃদ্ধ করবে। এমন কিছু সাধারণ প্রশ্নের জবাব তাঁরা খুঁজে পেয়েছেন, যা আগামী প্রজন্মকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।’   

12th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021