বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

জেমস বন্ডের চশমা
এবার আপনারও নাগালে

বিভাস মজুমদার: জেমস বন্ডের সিনেমায় নানারকম অত্যাধুনিক গ্যাজেটস দেখতে পাওয়া যায়। হয়তো চোখের চশমাটাই একসঙ্গে ঘড়ি, স্মার্টফোন, জিপিএস ট্র্যাকার, নেভিগেশন, ক্যামেরা সব কাজ করে দিচ্ছে। ধরুন আপনি রাস্তা চিনে কোথাও যেতে চাইছেন বা কারও সঙ্গে যোগাযোগ করতে চাইছেন। সে ক্ষেত্রে সবাই স্মার্টফোন ব্যবহারের কথাই বলবেন। কিন্তু স্মার্টফোনটি হাতে নিয়ে রাস্তায় হাঁটা বা গাড়ি চালানোয় একটু হলেও সমস্যা হয় বইকি। সেক্ষেত্রে আপনার চশমাই যদি এইসব কাজ অর্থাৎ রাস্তা চেনানো বা কাউকে ফোনে যোগাযোগ করে দিত তবে কেমন হত! ভাবছেন এমন তো সিনেমাতেই সম্ভব! কিন্তু সত্যিই এমন এক চশমা বাজারে আনতে চলেছে মোবাইল হ্যান্ডসেট প্রস্তুতকারক শাওমি কোম্পানি। গ্যাজেটটির নাম ‘স্মার্ট গ্লাস’। শুধু রাস্তার নেভিগেশন বা দিক নির্দেশই নয়, ফোন করা, ই-মেল দেখা, ভিডিও দেখা সব হবে এই অত্যাধুনিক চশমায়। এই চশমায় মাইক্রো এলইডি অপটিক্যাল ওয়েব গাইডেড টেকনোলজি ব্যবহার করা হয়েছে। মাত্র ৫১ গ্রাম ওজনের শাওমি স্মার্ট গ্লাস মেসেজ ও নোটিফিকেশন দেখা, ফোন করা, ছবি তোলা এমনকী কোনও ভাষা অনুবাদ করে তা চোখের সামনে তুলে ধরতে পারে টেলি প্রম্পটারের মতো। ওএলইডির মতো এর মাইক্রো এলইডির ডিসপ্লে অনেক বেশি উজ্জ্বল এবং পরিষ্কার। এই স্মার্ট গ্লাসে যে ডিসপ্লে চিপ রয়েছে সেটি অণুবীক্ষণ যন্ত্রের নীচে ফেললে চালের দানার মতো দেখতে লাগে। আকার মাত্র ২.৪ মিলিমিটার বাই ২.০২ মিলিমিটার। রাস্তায় সূর্যের আলো পড়লে চশমায় দেখতে যাতে কোনও অসুবিধা না হয় সেভাবেই এর ডিসপ্লের উজ্জ্বলতা রাখা হয়েছে। চশমাটি পরে চোখের সামনে যে লেখা বা ভিডিও কিংবা ম্যাপ দেখা যাবে তা অপটিক্যাল ওয়েবগাইডেড লেন্স প্রযুক্তির সাহায্যে করা হয়। আলোর প্রতিবিম্ব যাতে চোখের ক্ষতি না করে সেভাবেই তা তৈরি করা হয়েছে। কাউকে ফোন করার সময় তাঁর নম্বরও এই স্মার্ট গ্লাসের ডিসপ্লেতে দেখা যায়। চশমার একপাশে মাইক্রোফোন ও স্পিকার লাগানো রয়েছে। এর সহায়তায় সহজেই ফোনে কথা বলা যায়। আবার রাস্তার দিক নির্দেশের ব্যবস্থা রয়েছে। ছবি তোলার প্রয়োজন হলেও সমস্যা নেই। চশমার পাশে একটা নির্দিষ্ট স্থানে আঙুল ছোঁয়ালেই এর মধ্যে থাকা ৫ মেগা পিক্সেল ক্যামেরা ছবি তুলে ফেলবে। এই রকমের কাজ করার জন্য এতে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। এর মধ্যে রয়েছে কোয়াড কোর এআরএম প্রসেসর, শক্তিশালী ব্যাটারি আর ওয়াইফাই ও ব্লুটুথ প্রযুক্তি।    
প্রায় একই ধরনের রিয়েলিটি গ্লাস বা স্মার্ট গ্লাস বাজারে এনেছে আর এক সংস্থা সোনি। সোনির এই স্মার্ট গ্লাস বা চশমার সঙ্গে অবশ্য ৬৩ সেমি লম্বা তার দিয়ে একটি কন্ট্রোলারের সংযোগ করা আছে। সেটা দিয়েই এতে ছবি তোলা, ফোন করা, রাস্তার দিক নির্ণয়ের কাজটি করা হয়ে থাকে। এতে রয়েছে ৩ মেগাপিক্সেল ক্যামেরা, হেডফোন, স্পিকার। রয়েছে ভয়েস কমান্ডের মতো ব্যবস্থাও। চশমার লেন্সটি ৩ মিলিমিটার পুরু। এই চশমায় থাকা সোনির মাইক্রো এলইডি ডিসপ্লের অনুপাত ১০০০০০:১। অ্যানড্রয়েড ৪.৪ বা তার উপরের ভার্সানের অপারেটিং সিস্টেমে এটি চলে। এতে ক্যামেরা থাকলেও ভিডিও রেকর্ডের সময় অবশ্য কেবল ছবিই তোলা যায়। তার সঙ্গে কোনও শব্দ রেকর্ড করার ব্যবস্থা নেই। ব্লুটুথ কিংবা ওয়্যারলেস ল্যানের মাধ্যমে যেকোনও মোবাইল ফোনের সঙ্গে এর সংযোগ করা যায়। মাইক্রো ইউএসবি দিয়েও সংযোগ করা যায়। এর ব্যাটারি একবার চার্জ দিলে টানা আড়াই ঘণ্টা চলতে পারে।  কন্ট্রোলার বাদে এই স্মার্ট গ্লাসের ওজন মাত্র ৭৭ গ্রাম।
স্মার্ট গ্লাস বা চশমা তৈরিতে খুব একটা পিছিয়ে নেই আর এক সংস্থা অ্যাপেলও। আই ফোন, আই প্যাড, ঘড়ি বাজারে আনার পর এবার অ্যাপেল গ্লাস নামে স্মার্ট চশমা তৈরি করতে চলেছে এই সংস্থা। চশমাতে ডিসপ্লের জন্য অবশ্য তারা সোনিকেই দায়িত্ব দিয়েছে বলে একটি সূত্র থেকে জানা গিয়েছে। সোনির তৈরি ওএলইডি মাইক্রো ডিসপ্লে অ্যাপেল গ্লাসে ব্যবহার করা হবে। ০.৫ ইঞ্চির এই হাই কনট্রাস্টের ডিসপ্লেতে ৮কে মানের ছবি দেখা যাবে। শাওমির স্মার্ট গ্লাসের মতো ছবি তোলা থেকে শুরু করে ফোন করা সহ নানান সুবিধা থাকবে। এটি অবশ্য চলবে অ্যাপেলের নিজস্ব সফটওয়্যার রিয়েলিটি অপারেটিং সিস্টেম, সংক্ষেপে আরওএস এর মাধ্যমে। অ্যাপেলের আইওএস এর উপর ভিত্তি করে এই আরওএস তৈরি করা হয়েছে। এতে আগমেন্টেড রিয়েলিটি (এআর) প্রযুক্তি ব্যবহার করা হবে। চশমাটির সঙ্গে আইফোনের সংযোগ করা যাবে। প্রসঙ্গত, গুগল গ্লাস নামে স্মার্ট চশমা ইতিমধ্যেই বাজারে এসেছে। গুগল সংস্থার ওই চশমাও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

16th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021