বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদের দাবিকে সমর্থন
মোদি-বাইডেন বৈঠক: চীনকে পাল্টা
চাপ দিতে আমেরিকার বাজি ভারতই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: চীনকে চাপে রাখতে আমেরিকার বাজি ভারতই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে স্পষ্ট জানিয়েছেন, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পাওয়ার পূর্ণ অধিকার এবং যোগ্যতা রয়েছে ভারতের। ভারতকে এই সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে আমেরিকা সমর্থন করবে। শুধু তাই নয়, রাষ্ট্রসঙ্ঘে এবার আমেরিকা বিশেষ তদ্বির করবে যাতে নিরাপত্তা পরিষদের সংস্কার প্রক্রিয়া দ্রুত শুরু হয়। এই প্রক্রিয়া অনেক আগেই হওয়ার কথা ছিল। কোভিডের কারণে গত বছর থেকে সেই উদ্যোগে ভাটা পড়েছে। ভারত দু’টি সদস্যপদ পেতে দীর্ঘদিন ধরে আবেদন করছে। প্রথমত রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ এবং দ্বিতীয়ত  নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপের সদস্যপদ। 
শুক্রবার মোদি এবং বাইডেনের বৈঠকের পর ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রীংলা জানিয়েছেন, সম্প্রতি রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারত যেভাবে সভাপতিত্ব করেছে অস্থায়ী সদস্য হিসেবে, সেটা আমেরিকাকে মুগ্ধ করেছে। বিশেষত আফগানিস্তান ইস্যুতে। সেকথা স্বয়ং জো বাইডেন বৈঠকে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। সেই সময়ই বাইডেন মোদিকে বলেন, ভারতের নিরাপত্তা পরিষদে স্থান পাওয়া অত্যন্ত যুক্তিসঙ্গত দাবি। আমেরিকা মনে করে এই আবেদন অবিলম্বে মঞ্জুর হওয়া উচিত। আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। 
প্রসঙ্গত, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে মোট সদস্য ১৫টি দেশ। তাদের মধ্যে স্থায়ী সদস্যপদ পাঁচটি দেশের। যাদের বলা হয় পি ফাইভ। আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া, চীন। ভারতসহ ১০টি দেশ অস্থায়ী সদস্য। বিশ্বকূটনীতির  উপর সর্ববৃহৎ প্রভাব এই পাঁচটি দেশের। কারণ, তারা স্থায়ী সদস্য। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য দেশগুলির মেয়াদ ২ বছর হয়। ভারত মোট সাতবার নির্বাচিত হয়েছে অস্থায়ী সদস্য হিসেবে। কিন্তু স্থায়ী সদস্য হিসেবে দাবিটি বারংবার আটকে দিয়েছে চীন। নিউক্লিয়ার্স সাপ্লায়ার্স গ্রুপে ভারতের আবেদন গ্রাহ্য হলে পাকিস্তান কী দোষ করল? আর ভারত স্থায়ী সদস্য হয়ে গেলে উপমহাদেশে শক্তির ভারসাম্যে বৈষম্য তৈরি হবে। এটাই চীনের যুক্তি। যা বারংবার আমেরিকা, ফ্রান্স, ব্রিটেনের মতো দেশগুলি মেনে নিতে নারাজ। তারা ভারতের স্থায়ী সদস্যপদে রাজি। কিন্তু নিরাপত্তা পরিষদের যে কোনও সিদ্ধান্ত গ্রহণেই নিয়ম হল, স্থায়ী সদস্যের একটি দেশও যদি ভেটো দেয় অর্থাৎ সহমত না হয়, তাহলে সেই সিদ্ধান্ত অনুমোদিত হবে না। আফগানিস্তানের পরিস্থিতি সেই অবস্থায় অনেকটাই বদল এনেছে। তালিবান, পাকিস্তান এবং চীন এই তিনটি অক্ষ নিয়ে চরম উদ্বিগ্ন আন্তর্জাতিক মহল। আর তাই এখন ভারতকে আরও শক্তিশালী দেখতে চা‌ইছে তারা।
দক্ষিণ চীন সাগরে বেজিংয়ের আগ্রাসন এবং আফগানিস্তানকে ভরকেন্দ্র করে আবার আল কায়েদার বেড়ে ওঠার দ্বৈত আতঙ্ক গ্রাস করেছে আমেরিকাকে। ঠিক এই কারণে ভারত বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সুতরাং আবার ভারত নিউক্লিয়ার্স সাপ্লায়ার্স গ্রুপ এবং  নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পাওয়ার দাবি নিয়ে সরব হতে চলেছে।  কোয়াড সম্মেলনের আগে প্রধানমন্ত্রী নরেন্দর মোদির সঙ্গে জো বাইডেন, ইয়োশিহিদে সুগা এবং স্কট মরিসন। ছবি: পিটিআই

26th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021