বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

চার অপহরণকারীকে মেরে ঝোলাল তালিবান

কাবুল: শুধু শুকনো হুঁশিয়ারি নয়, কড়া শাস্তির নির্মম ছবি তুলে ধরল তালিবান। চার অপহরণকারীকে খতম করে ক্রেনে দেহ চাপিয়ে ঘোরান হল শহরে। শনিবার হেরাত প্রদেশের ঘটনায় শুরু হয়েছে বিতর্ক। তালিবানের দাবি, অপহরণের সাজা কতটা ভয়াবহ তা দেখাতেই দেহগুলি ঝুলিয়ে শহরের গুরুত্বপূর্ণ জায়গায় ঘোরান হয়। এক ব্যবসায়ীকে অপহরণ করে পালানোর সময় ওই চার জনকে গুলি করে মারে তালিবান। তালিবানরাজে দুষ্কৃতীরা যাতে অপকর্ম করতে সাহস না পায়, তা নিশ্চিত করতেই এই শাস্তি। বস্তুত তালিবান জমানায় আফগানিস্তানে ফিরছে ভয়ঙ্করশাস্তি-নীতি! অপরাধীকে প্রকাশ্যে ফাঁসি কিংবা হাত-পা কেটে দেওয়ার মতো কঠোর বিধান বহাল রাখার পক্ষেই তারা। 
শুক্রবারই তালিবানের অন্যতম শীর্ষনেতা মোল্লা নুরউদ্দিন তুরাবি বলেছিলেন, ‘দেশের সার্বিক নিরাপত্তার জন্য হাত-পা কেটে নেওয়া অত্যন্ত প্রাসঙ্গিক পদক্ষেপ। প্রকাশ্যে ফাঁসির সাজা কীভাবে দেওয়া যায়, তা নিয়ে চিন্তাভাবনা চলছে। খুব শীঘ্রই বিষয়টি নিয়ে আফগান ক্যাবিনেট (মন্ত্রিসভা) চূড়ান্ত রূপরেখা তৈরি করবে।’ এমন অবস্থায় শনিবারের ঘটনা দেখিয়ে দিল কড়া শাস্তির পথেই হাঁটবে তালিবান। 
তালিবানের অতীত শাস্তি-বিধান একেবারে শিউরে ওঠার মতো। খুনে দোষীসাব্যস্ত হলেই সটান কপালে গুলি! আর সেটা হবে কোনও প্রকাশ্যে স্থানে অথবা স্টেডিয়ামে। সামান্য চুরির সাজা হাত কেটে নেওয়া। সড়কে ডাকাতি হলে অভিযুক্তকে খোয়াতে হবে হাত-পা দু’টোই। তুরাবির সাফ ব্যাখ্যা—‘তালিবান সর্বদা ইসলামকে অনুসরণ করে এগিয়ে চলে। কোরানকে নির্ভর করেই আমাদের আইন-কানুন। আগামী দিনেও এই অবস্থান থেকে সরে আসার কোনও প্রশ্নই নেই। ফলে, আমাদের শাসন ব্যবস্থায় অন্য রাষ্ট্রের মাতব্বরি মেনে নেওয়া হবে না। আমরাও অন্যের শাসন ব্যবস্থা নিয়ে কোনও কথা বলব না।’ 

26th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ