বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

বাগরাম বায়ুসেনা ঘাঁটি পরিদর্শন চীনের

কাবুল: মার্কিন সেনা আফগানিস্তান ছাড়ার পর থেকেই ইঙ্গিত মিলছিল। গত ১৫ আগস্ট কাবুল দখলের পর তালিবানের সঙ্গে সখ্য বাড়াতে তৎপর হয়ে ওঠে পাকিস্তান ও চীন। ইতিমধ্যে তালিবান সরকারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রাখার কথা ঘোষণা করে দিয়েছে বেজিং। তালিবান সরকার গঠনের কিছুদিন আগে কাবুল সফর করেছিলেন পাকিস্তানের গুপ্তচর সংস্থার (আইএসআই) প্রধান হামিদ ফায়েজ। এবার আফগানিস্তানের বাগরাম বায়ুসেনা ঘাঁটি পরিদর্শন করলেন চীনের গোয়েন্দা ও সামরিক কর্তারা।
মার্কিন সেনা আফগানিস্তানে থাকাকালীন কাবুলের উত্তরে বাগরাম ছিল সবথেকে বড় বায়ুসেনা ঘাঁটি। তবে চীনের গোয়েন্দা ও সামরিক কর্তারা কেন বাগরাম পরিদর্শন করেছেন, তা স্পষ্ট নয়। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, মূলত আমেরিকার বিরুদ্ধে তথ্য প্রমাণ ও ডেটা জোগাড়ের উদ্দেশে তাঁরা সেখানে গিয়েছিলেন। শুধু তাই নয়, পাকিস্তান হয়েই চীনের গোয়েন্দা কর্তারা বাগরামে প্রবেশ করেন। খুব গোপনেই তাঁরা বাগরাম ঘাঁটিতে যান।
তবে আশ্চর্যের বিষয় হল, প্রতিনিধিদের কোনও বিমান অবশ্য কাবুল বিমানবন্দরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়নি। এদিকে চীনের সামরিক ও গোয়েন্দা কর্তাদের বাগরাম সফরের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে ভারত। সরকারের এক শীর্ষ আমলা বলেন, চীনের প্রতিনিধিদের গতিবিধি যাচাই করে দেখা হবে। চীন যদি পাকিস্তানের সঙ্গে কোনও বিমান ঘাঁটি চালু করে, তবে সেটা গুরুতর বিষয় হয়ে উঠবে। সন্ত্রাসবাদী কার্যকলাপ বৃদ্ধি এবং ওই অঞ্চটিকে অশান্ত করে তুলবে। 

22nd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021