বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

আফগানিস্তানে ফের মাথাচাড়া দিচ্ছে আল
কায়েদা, আক্রমণের আশঙ্কায় আমেরিকা
একমাসেই অনাহারের মুখে দেড় কোটি মানুষ

কাবুল: আফগানিস্তানের মাটিতে আবার মাথাচাড়া দিচ্ছে তালিবানের দোসর আল কায়েদা। এ ব্যাপারে রিপোর্ট প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা  সিআইএ। তাদের আশঙ্কা, আফগানিস্তানে বসে আবারও আমেরিকায় হামলার ছক কষতে পারে এই জঙ্গি সংগঠন। এ ব্যাপারে তথ্য দিয়েছেন মার্কিন গোয়েন্দা কর্তা ডেভিড কোহেন। সিআইএ’র ডেপুটি ডিরেক্টর কোহেন বলেছেন, ‘আমাদের কাছে খবর এসেছে আফগানিস্তানে ঘাঁটি গেড়ে আল কায়েদা আবার ষড়যন্ত্র শুরু করেছে। তাদের গতিবিধির উপর নজর রাখছি আমরা।’ ওয়াশিংটন ডিসিতে জাতীয় নিরাপত্তা বিষয়ক সম্মেলনে কোহেন বলেছেন, তালিবরা আফগানিস্তান দখল করার পর কাবুলে মার্কিন দূতাবাস বন্ধ করে দিতে হয়েছে। পাশাপাশি সে দেশে সিআইএ’র নেটওয়ার্কও ক্ষতিগ্রস্ত হয়েছে। তা সত্ত্বেও কিছু খবর আসছে। আর তাতেই আল কায়েদার ফের সক্রিয় হয়ে ওঠার খবর মিলেছে।’ এরই মধ্যে এক টিভি সাক্ষাৎকারে মৃত্যু নিয়ে শুরু হওয়া জল্পনা উড়িয়ে দিলেন শীর্ষ তালিবান নেতা তথা উপপ্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বরাদর। তাঁর বক্তব্য, ‘কাবুল থেকে দূরে থাকার কারণে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সুযোগ ছিল না। মৃত্যুর খবর সঠিক নয়। আমি পুরোপুরি সুস্থ।’ তালিবানের অভ্যন্তরীণ সংঘাতের রিপোর্টও খারিজ করে দিয়েছেন বরাদর। 
এদিকে, তালিব শাসন কায়েম হওয়ার একমাসের মধ্যেই নজিরবিহীন খাদ্যসঙ্কটের মুখে পড়তে চলেছে আফগানিস্তান। পরিস্থিতি এমন জায়গায় গিয়ে পৌছচ্ছে যে, চলতি মাসের শেষেই অন্তত প্রায় দেড় কোটি মানুষকে কার্যত অনাহারে দিন কাটাতে হতে পারে। কারণ, তালিবান শাসনের ফলে আফগানিস্তানে বন্ধ হয়ে গিয়েছে আন্তর্জাতিক সাহায্যের দরজা। ছিন্ন হয়েছে বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক। আর এতেই বরাবর ‘পরনির্ভরশীল’ এই রাষ্ট্রের অর্থনীতি একেবারে মুখ থুবড়ে পড়েছে। তালিব শাসন ও শোষণে জেরবার আট থেকে আশি। সবচেয়ে বেশি সঙ্কটে পড়েছেন মহিলারা। তালিব নেতাদের অত্যাচারের ভয়ে ঘরের দরজায় খিল এঁটেছেন তাঁরা। রাস্তায় বেরলেই তালিবানের নিত্যনতুন ফতোয়ায় বিপর্যস্ত নারীর মৌলিক অধিকার। ধর্মীয় অনুশাসনের দোহাই দিয়ে কার্যত তাঁদের হাত-পা বেঁধে দেওয়া হয়েছে। লক্ষ্মণ রেখা পেরলেই কপালে জুটছে বেধড়ক মার। সামাজিক প্রাঙ্গন থেকে খেলার ময়দানে আফগান মহিলারা যখন তাঁদের পারদর্শিতার নজির রাখছিলেন, যা দেশে-বিদেশে রীতিমতো কুর্নিশ অর্জন করছিল, তালিবান জমানায় সেখানেও পরিয়ে দেওয়া হয়েছে শিকল। রাজনীতি থেকে চাকরি, সবক্ষেত্রেই মহিলাদের জন্য ঝুলিয়ে দেওয়া হয়েছে ‘নো-এন্ট্রি’ বোর্ড। আর সেকারণেই তালিবান মন্ত্রিসভা গঠন হলেও সেখানে ঠাঁই হয়নি কোনও মহিলা মুখের।
‘বদ্ধভূমি’ আফগানিস্তানে ‘অপমৃত্যু’ হয়েছে সঙ্গীতের। মুছে গিয়েছে সুর। তালিবদের রক্তচক্ষু থেকে রেহাই পায়নি আফগান রেডিও। ফতোয়ার জেরে আমূল বদলে ফেলতে হয়েছে তাদের নিত্যদিনের অনুষ্ঠানসূচি। হিন্দি ও পাশ্চাত্য ঘেঁষা সঙ্গীতের বদলে এখন সেখানে সম্প্রচারিত হচ্ছে বিভিন্ন বাণী ও সঙ্গীত। 

17th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021